ইকো-ট্যুরিজম বিষয়ক জাতীয় সম্মেলনে বক্তারা- সুন্দরবন রক্ষায় বাঘই যথেষ্ট!

বন অধিদপ্তর এবং বিশ্ব ব্যাংকের সহযোগিতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্যা সুন্দরবনস’র আয়োজনে ‘টুওয়ার্ডস দ্যা প্রোমোশন অফ ইকো-ট্যুরিজম ইন দ্যা সুন্দরবনস ইকোসিস্টেম, বাংলাদেশ’ শীর্ষক দুইদিনব্যাপী জাতীয় সম্মেলন আজ খুলনা সিএসএস আভা সেন্টারে শুরু হয়েছে।

সম্মেলনের উদ্বোধক ও প্রধান অতিথি খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল বলেন, সুন্দরবনের সক্রিয়তাকে রক্ষা করেই অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি স্থানীয় জনগণের ভাগ্যোন্নয়ন করতে হবে। সুন্দরবন কখনও ধ্বংস হবে না উল্লেখ করে তিনি বলেন, সুন্দরবন রক্ষায় বাঘই যথেষ্ট। পৃথিবীর একক বৃহত্তম ম্যানগ্রোভ বনকে রক্ষা করা শুধু বন বিভাগের একার দায়িত্ব নয়, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ এর সাথে সংশ্লিষ্ট সকলকে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। পরিকল্পনা ছাড়া যেখানে-সেখানে স্থাপনা তৈরী না করার জন্যও তিনি বনবিভাগের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. কাজী জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমান এবং খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন অফিসার জহির উদ্দিন আহমেদ। স্বাগত বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্টাডিজ অন দ্যা সুন্দরবনস ও ক্যারিং ক্যাপাসিটি এ্যাসেসমেন্ট ফর ইকো-টুরিজম ইন দ্যা সুন্দরবনস, বাংলাদেশের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ড. সালমা বেগম।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *