কমিউনিটি ভিত্তিক শিশু সুরক্ষা কৌশল বাস্তবায়নে বিভাগীয় পর্যায়ে লবি মিটিং অনুষ্ঠিত

“কমিউনিটি ভিত্তিক শিশুসুরক্ষা কৌশল” বাস্তবায়ন শীর্ষক জাতীয় পর্যায়ের এক লবি মিটিং ইনসিডিন বাংলাদেশ এর আয়োজনে আজ অনুষ্ঠিত হয় খুলনা সিটি কর্পোরেশনের ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিল কার্যালয়ে।

ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক এ.কে.এম.মুশতাক আলী বলেন, ইনসিডিন বাংলাদেশ অধিকারভিত্তিক নানামূখী কর্মসূচি পরিচালনা করে আসছে। এ সকল কর্মসূচির মধ্যে শিশু অধিকার পরিস্থিতির উন্নয়ন বিশেষ করে শহরাঞ্চলের আশ্রয়হীন, পথে অবস্থানরত শিশুদের সামগ্রিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে পরিচালিত কর্মসূচি অন্যতম। তিনি আরও বলেন, এসকল শিশুরা প্রতিনিয়ত শারীরিক, মানসিক, যৌন নির্যাতন এবং জোরপূর্বক যৌন শোষনের শিকার হয়। এর ফলে তাদের অনেকেই নানা ধরনের শারীরিক ও মানসিক অসুস্থতায় আক্রান্ত হয়, এমনকি মৃত্যুর ঝুঁকিতেও থাকে।

ইনসিডিন বাংলাদেশ’র প্রকল্প সমন্বয়কারী কাজী শাহীন আক্তার বলেন, ইনসিডিন বাংলাদেশ শিশু আইন-২০১৩ এর আলোকে “ইমপ্প্রুভিং চাইল্ড প্রোটেকশন এ্যান্ড রিহ্যাবিলিটেশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল এবিউজ এ্যান্ড এক্সপ্লয়টেশন ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে এবং সেভ দ্য চিলড্রেন’র সহায়তায় ইতোমধ্যে শহরের সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষায় “কমিউনিটি ভিত্তিক সুরক্ষা কৌশল” নির্দেশিকা প্রণয়ন করেছে, যা বাস্তবায়নের জন্য গ্রহণের অনুরোধ জানিয়ে আজ খুলনা সিটি মেয়রের নিকট হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র রুমা খাতুন, কাউন্সিলর আলী আকবর টিপু, মাহমুদা বেগম, সাবেক কাউন্সিলর হালিমা ইসলাম, মাসাস’র নির্বাহী পরিচালক শামীমা সুলতানা শীলু, পরিবর্তন-খুলনা’র মেহেদী হাসন, অপরাজেয় বাংলাদেশের ম্যানেজার মাহবুব আলম প্রিন্স প্রমূখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *