কয়েন জমা নিতে অস্বীকার করার প্রতিবাদে বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলির বিরুদ্ধে সংবাদ সম্মেলন

বাংলাদেশ ব্যাংক সহ সকল বাণিজ্যিক ব্যাংকে ধাতব মুদ্রা অর্থাৎ কয়েন জমা নেওয়ার দাবিতে আজ খুলনা প্রেসক্লবে খুলনা জেলা বেকারী মালিক সমিতি ও জেলা বেকারী হকার্স ইউনিয়নের উদ্যোগে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে লিখিত বক্তেব্যে মালিক সমিতির সভাপতি মোঃ শামসুল আলম বলেন, ব্যবসা বানিজ্য সচল রাখতেই সরকার ধাতব মুদ্রা চালু করেছে, কিন্তু বাংলাদেশ ব্যাংক সহ বাণিজ্যিক ব্যাংকগুলি বর্তমানে এ মুদ্রা গ্রহণ করছে না।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ধাতব মুদ্রা বিনিময় কাউন্টার প্রায় আট বছর যাবৎ বন্ধ। কিছুদিন আগে মাত্র দেড় মাসের জন্য কাউন্টারটি চালু করে আবার বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি বেসরকারী ব্যাংকগুলিও নানা অজুহাতে কয়েন গ্রহণ করতে অস্বিকার করছে। ব্যাংক কয়েন না নেওয়ায় কোন মহাজনও কয়েন নিচ্ছে না।

তিনি বলেন, খুলনা শহরে প্রায় একশ’টি বেকারী কারখানা আছে। এ সকল কারখানার মালিকদের নিকট ৪০ হাজার টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত কয়েন জমে যাওয়ায় মালিকদের পুঁজি আটকে গেছে। কয়েন নিয়ে ব্যাংকে গেলে সঞ্চয়পত্র বা প্রাইজবন্ডও দিচ্ছে না। সরকারের নিকট তার দাবি, হয় কয়েন’র প্রচলন বন্ধ করেদিন অথবা প্রচলন স্বাভাবিক করুন। ব্যবসায়িদের সাথে ব্যাংক কর্মচারিদের অসহযোগীতার প্রতিবাদে দুইদিনে কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

সমিতির পক্ষ থেকে আগামী ১১ নভেম্বর সকাল ১১টায় জেলা প্রশাসক ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহীদের নিকট স্বারকলিপি প্রদান এবং ১৫ নভেম্বর সকাল ১১টায় খুলনা বাংলাদেশ ব্যাংকের সামনে মানববন্ধন ও র্যা লী অনুষ্ঠিত হবে। সম্মেলনে জেলা বেকারী হকার্স ইউনিয়নের সভাপতি এম এম আইউব আলী এবং সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *