খাস জমি বন্দোবস্তে নারী কৃষকের অধিকার নিশ্চিৎ করতে হবে

খাদ্য নিরাপত্তায় নারীর অবদানের স্বীকৃতি ও খাস জমিতে নারী কৃষকের অধিকারের দাবিতে নারী কৃষক ফোরাম ও বেসরকারী সংস্থা লোকজ’র উদ্যোগে গতকাল খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে লোকজ’র নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকার বলেন, দেশের সংবিধানে নারীর সমঅধিকার স্বীকৃত। জাতীয় অর্থনৈতিক অগ্রযাত্রায় নারীর অবদান আজ পুরুষের চেয়ে বেশী ছাড়া কম নয়, অথচ রাষ্ট্রিয় নীতি ও আইনে বৈসম্যের শিকার হচ্ছে নারীরা।

তিনি বলেন, দেশে নারী শ্রমিরে পরিমাণ ৪৩ শতাংশ এবং এর ৭৮ শতাংশ কৃষি কাজে নিয়োজিত এবং গ্রামীণ অর্থনীতির ৫৩ শতাংশই নারীর অবদান, অথচ সরকারী খাস জমি বন্দোবস্তের ক্ষেত্রে নারীরা চরম বেসম্যের শিকার হচ্ছে। খাস জমি বন্দোবস্ত নীতিমারা (১৯৯৮)’তে ‘সক্ষম পুত্রসহ’ বিষয় বাদ দিয়ে বিধবা বা স্বামী পরিত্যক্তা নারীদের মাঝে খাস জমি বিতরণের বিষয়টি বিবেচনার দাবি জানানো হয়।

তিনি বলেন, সরকারী খাস জমিতে নারীর অধিকার নিশ্চিৎ করতে সম্পত্তিতে নারীর অধিকার বিষয়ক আইনকে যুগোপযোগী করতে হবে। কৃষি ও খাদ্য নিরাপত্তা অর্জনে নারীর ভূমিকাকে প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দিতে হবে। নারী কৃষককে রাষ্ট্রিয় ভর্তুকির আওতায় আনতে হবে এবং পারিবারিক কৃষি কার্ড প্রবর্তন করতে হবে। নারী ও পুরুষ কৃষি শ্রমিকের মজুরী সমান হতে হবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *