খুলনায় অধ্যাপক আনিসুজ্জামানকে আজীবন সম্মাননা প্রদান

খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আজ বিকেলে ‘কবিতালাপ’র উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান ।

প্রধান অতিথির বক্তৃতায় ড. মসিউর রহমান বলেন, সামাজিক উন্নতিতে বাংলাদেশ অনেক এগিয়েছে। যে কয়জন ব্যক্তিত্বের মাধ্যমে আমরা সামনের দিকে এগোনোর গতি পেয়েছি তার মধ্যে অধ্যাপক আনিসুজ্জামান একজন। তিনি অত্যন্ত শিক্ষানুরাগী এবং নির্লোভ একজন মানুষ। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা সচিবের প্রস্তাব গ্রহণ না করে শিক্ষক হিসেবে থাকাই শ্রেয় মনে করেছেন, নিঃসন্দেহে এটি তার উদার মন ও চিন্তার পরিচায়ক ।

সভায় বক্তারা পদ্মভূষণ খেতাবপ্রাপ্ত ব্যক্তিত্ব অধ্যাপক আনিসুজ্জামান’র বিভিন্ন দিক আলোচনা করেন। তাঁরা বলেন, তাঁর অসাধারণ সাহিত্য সৃষ্টি যুগ যুগ ধরে বিদগ্ধ সমাজ নির্মাণে আমাদের অনুপ্রেরণা যোগাবে। তাঁর লেখনি চমৎকার মানবিক বাংলাদেশ গড়তে সহায়ক ভূমিকা পালন করবে। এরকম একজন গুণী ব্যক্তিত্বকে সম্মান জানাতে পারলে আমরাই আলোকিত হতে পারবো।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক আনিসুজ্জামানকে ক্রেস্ট ও এক লাখ টাকার চেক প্রদান করেন এবং উত্তরীয় পরিয়ে দেন। এছাড়া অনুষ্ঠানে কবিতালাপের প্রকাশনায় ও ড. মোহাম্মদ আবদুল মজিদের সম্পাদনায় ‘ বাঙালীর শেকড় সন্ধানে’ বই’র মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবিতালাপ’র উপদেষ্টা ড. মোহাম্মদ আবদুল মজিদ। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ। বক্তৃতা করেন অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, অধ্যাপক আনোয়ারুল কাদির এবং ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাবিবুর রহমান।

সভায় সরকারি অফিসার, নাগরীক সমাজের প্রতিনিধি, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *