খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

খুলনায় নানা আয়োজনে আজ পালিত হয় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৫। দিবসটি পালন উপলক্ষ্যে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সকালে আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘জ্ঞানই জীবন’।

অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল বলেন, ‘দুর্যোগ প্রশমনে ও দুর্যোগ মোকাবেলায় প্রাণীকুলের নিরাপত্তা ও সম্পদের সুরক্ষা প্রধান বিষয়। গাছপালা কেটে ধ্বংস করা ও নদী থেকে বালু উত্তোলনের মত কাজ মনুষ্য সৃষ্ট দুর্যোগ। তিনি আরও বলেন, নদী ভরাট ও জোয়ার ভাটার কারণে বাঁধের আশেপাশে বসবাসকারী জনগোষ্ঠী নিযমিত দুর্যোগের মধ্যে রয়েছে। তাদের দুর্দশা লাঘব করা আমাদের দায়িত্ব। যেহেতু দুর্যোগ একেবারে নির্মূল করা যাবে না, তাই একে প্রশমিত করার ক্ষেত্রে সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে কাজ করতে হবে। দুর্যোগ প্রশমনে আমাদের বাস্তবভিত্তিক জ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দিয়ে সাধারণ জনগোষ্ঠীকে দুর্যোগ মোকাবেলায় সক্ষম করে তুলতে হবে।’

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন, খুলনা মহানগর জাতীয় মানবাধিকার ইউনিটের সভাপতি শেখ আব্দুল হালিম এবং প্রদীপনের প্রকল্প অফিসার আবু মোজাফ্ফর মাহমুদ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের প্রকল্প সমন্বয়কারী পলাশ কান্তি হালদার।

আলোচনা সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসার, স্বেচ্ছাসেবক, স্কুল-কলেজের শিক্ষার্থী এবং গণমাধ্যম প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

পরে সভাপতি দুর্যোগ বিষয়ে চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এর আগে এ উপলক্ষে বর্ণাঢ্য র্যা লি বের করা হয়। র্যা লিটি খুলনা অফিসার্স ক্লাব থেকে শুরু হয়ে শহীদ হাদিস পার্ক হয়ে জেলা প্রশাসন কার্যালয়ে এসে শেষ হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *