খুলনায় গতকাল থেকে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষমেলা

গতকাল থেকে খুলনায় শুরু হয়েছে বিভাগীয় বৃক্ষমেলা। মেলার এ বছরের প্রতিপাদ্য হ’ল ‘ পাহাড়, সমতল, উপকূলে, গাছ লাগাই সবাই মিলে।’ খুলনা মহানগরীর জাতিসংঘ শিশু পার্কে ১৫ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

প্রভান অতিথি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রধান ভূমিকা পালন করে বৃক্ষ। তিনি বলেন, পৃথিবীর তাপমাত্রর বৃদ্ধি রোধ, কার্বন ক্যাপচার, এবং মনুষ্য ও প্রকৃতি সৃষ্ট মিথেন গ্যাস প্রতিরোধে বৃক্ষের ভূমিকা অন্যতম। বাংলাদেশের সাফল্যেও তালিকায় বৃক্ষরোপণ অভিযান উল্লেখযোগ্য। জলবায়ুর বিরুপ প্রভাব ও মরুকরণ মোকাবেলায় বেশী করে গাছ লাগানো ও পরিচর্যা করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুল লতিফ। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন অফিসার জহিরুদ্দিন আহমেদ। সভায় সভাপতিত্ব করেন বন সংরক্ষক, খুলনা সার্কেল ড. সুনিল কুমার কুন্ডু।

খুলনা জেলা প্রশাসন, সুন্দরবন পশ্চিম বন বিভাগ ও কৃষি সম্প্রসারন অধিদপ্তর যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। মেলা চলবে প্রতিদিন সকাল ছয়টা থেকে রাত ১০টা পর্যন্ত। মেলায় একটি নিয়ন্ত্রণ কক্ষ সহ মোট স্টল আছে ৪২টি।

এর আগে প্রধান অতিথির নেতৃত্বে খুলনা শহীদ হাদিস পার্ক থেকে একটি বর্ণাঢ্যর্ যালী শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতিসংঘ শিশু পার্কে এসে শেষ হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *