খুলনায় বিশ্ব মান দিবসে বিভাগীয় কমিশনার, পণ্যের গুনগত মান রক্ষা করা আমাদের সবার দায়িত্ব

৪৬তম বিশ্ব মান দিবস-১৫উপলক্ষ্যে আজ দুপুরে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) খুলনার খালিশপুর আঞ্চলিক অফিস সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ। এবছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘বিশ্বব্যাপী সার্বজনীন ভাষা-মান।’

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, পণ্যের গুণমান উন্নয়নে বিএসটিআইকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। ভেজাল প্রতিরোধ, নকল ও নিম্নমানের পণ্য বাজারজাতকরণ বন্ধ করতে বাজার পরিদর্শন ও মনিটরিং আরও জোরদার করতে হবে। আন্তর্জাতিক মান সংস্থাসমূহ বিশ্বব্যাপী একই মানের পণ্য ও সেবা সকলের নিকট সহজলভ্য করার জন্য নিরলস প্রচেষ্টা চালাচ্ছে। পণ্যের উৎপাদন ও সেবা প্রদানে সঠিক মান অনুসরণ করা হলে ভোক্তার সন্তুষ্টি অর্জনের পাশাপাশি ব্যবস্যা- বাণিজ্যসহ সকল ক্ষেত্রে কাঙ্খিত ফলাফল অর্জন করা সম্ভব। তিনি বলেন, সততার সাথে পণ্যের গুনগত মান রক্ষা করা আমাদের সবার দায়িত্ব । এ আঞ্চলে বিষমুক্ত শাক-সবজি এবং ফলমূল উৎপাদনে আমাদের সম্মিলিতভাবে চেষ্টা চালিয়ে যেতে হবে।

তবে পরে এ বিষয়ে ভোক্তাদের মতামত জানতে চাইলে তারা বলেন, “সততা বা এ ধরনের আপ্তবাক্য দিয়ে ভেজাল মুক্ত পণ্য উৎপাদন নিশ্চিত করা সম্ভব নয়, একমাত্র ভেজাল বিরোধি আইনের সঠিক প্রয়োগের মাধ্যমেই তা নিশ্চিৎ করা সম্ভব, যা বর্তমান প্রশাসনের পক্ষ্যে করে ওঠা কঠিন।” ক্রেতারা আরও বলেন, যতদিন পর্যন্ত সরকারের প্রশাসনে ঘুষ বলবৎ থাকবে ততদিন পর্যন্ত ভেজালমুক্ত পণ্য উৎপাদন নিশ্চিৎ করা সম্ভব নয়।

সভায় বিএসটিআই’র পরিচালক মোঃ আব্দুল মান্নান এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপি¬নের প্রফেসর দিলীপ কুমার দত্ত এবং খুলনা ক্যাব সভাপতি এ্যাড. মোঃ এনায়েত আলী।

উল্লেখ্য, প্রতিবছর ইন্টারন্যাশনাল ইলেকট্রোটেকনিক্যাল কমিশন, বিএসটিআই, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডারডাইজেশন এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন’র যৌথ উদ্যোগে বিশ্ব মান দিবস পালিত হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *