খুলনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

খুলনায় নানা আয়োজনের মধ্যদিয়ে ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৫ পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল উদ্বোধনী অনুষ্ঠান, র‍্যালি ও আলোচনা সভা। দিবসটির এবারের প্রতিপাদ্য “নিরাপদ পুষ্টিকর খাবার, সুস্থ জীবনের অঙ্গীকার।”

 এ উপলক্ষ্যে সকালে খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান জেলা প্রশাসন কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৫ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন এবং বর্ণাঢ্য র‍্যালিতে নেতৃত্ব দেন।

 পরে নগরীর স্কুল হেলথ ক্লিনিকে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল। সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডাঃ মোঃ ইয়াছিন আলী সরদার। বিশেষ অতিথি ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার খুলনা বিভাগীয় সমন্বয়কারী ডাঃ এম মোর্শেদ আহমেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ ইসহাক আলী এবং প্রাক্তন সিভিল সার্জন ডাঃ হামে জামাল।

 অনুষ্ঠানে বক্তারা বলেন, মানুষের সুস্থতার জন্য নিরাপদ খাবার গ্রহণ অপরিহার্য। এ জন্য মাঠের ফসল থেকে শুরু করে খাবার গ্রহণ পর্যন্ত প্রতিটি পর্যায়ে খাদ্য নিরাপদ রাখতে হবে। খাদ্যে ফরমালিন, ফসলে রাসায়নিক সার এবং কীটনাশকের অতিরিক্ত ব্যবহার রোধ করতে হবে। এছাড়া বক্তারা খাবার তৈরির সময় পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা ও রান্না করা খাবার আলাদা রাখা, সঠিকভাবে রান্না করা, নিরাপদ তাপমাত্রায় খাবার সংরক্ষণ করা এবং নিরাপদ পানি ও খাদ্য উপকরণ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *