খুলনা বিভাগে শিল্পের সংখ্যা প্রায় ১১ হাজার, পরিবেশের ক্ষতি করেনা মাত্র ৬৯টি

পরিবেশ সংরক্ষণে আইনের প্রোয়োগবিষয়ক এক কর্মশালা আজ খুলনা পরিবেশ অধিদপ্তরের আয়োজনে দপ্তরের বিভাগীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় পরিবেশ আইন এবং খুলনাঞ্চলের পরিবেশ পরিস্থিতি উপস্থাপনকালে খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন জানান, খুলনা বিভাগে মোট শিল্পের সংখ্যা ১০ হাজার ৯২০টি। এর মধ্যে পরিবেশের ক্ষতি করেনা বা গ্রিন ক্যাটাগরির শিল্পের সংখ্যা মাত্র ৬৯টি। পরিবেশের জন্য অধিক ক্ষতিকর শিল্পের সংখ্যা ৯৮টি। বাকি ১০ হাজার ৭৫৩টি শিল্প প্রতিষ্ঠান পরিবেশের অল্প ক্ষতি করে।

তিনি আরও জানান, খুলনা বিভাগে পরিবেশগত সংকটাপন্ন এলাকার মধ্যে বাগেরহাটের মংলা, রামপাল, শরণখোলা ও মোরেলগঞ্জ, খুলনার দাকোপ, পাইকগাছা ও কয়রা এবং সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনি উপজেলা উল্লেখযোগ্য।

এর আগে সকালে কর্মশালার উদ্বোধন করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. রইছউল আলম মন্ডল। সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ। বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. সুলতান আহমেদ ও খুলনার অতিরিক্ত ডিআইজি খন্দকার রফিকুল ইসলাম। উপস্থাপনার ওপর আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. দিলীপ দত্ত এবং কুয়েটের ইন্সিটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের প্রভাষক এস এম তরিকুল ইসলাম।

কর্মশালায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন, ময়ূর নদী ধ্বংস, খুলনা নগরের জলাবদ্ধতা, সুন্দরবনের পরিবেশ নষ্টসহ অন্যান্য বিষয়ে আলোচনা করা হয়। অংশগ্রহণকারীরা ব্যাপক জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি আইনের প্রয়োগের ওপর জোর দেয়ার সুপারিশ করেন।

বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের অফিসার, সংবাদকর্মীসহ পরিবেশ আন্দোলনের নেতারা কর্মশালায় অংশ নেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *