জাতীয় আয়কর দিবস এবং আয়কর মেলা উপলক্ষ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

জাতীয় আয়কর দিবস এবং আয়কর মেলা-২০১৫ উপলক্ষ্যে কর কমিশনার, খুলনা কর অঞ্চল’র উদ্যোগে aআজ খুলনার বয়রাস্থ কর ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠি হয়। এবার আয়কর দিবসের প্রতিপাদ্য হ’ল ‘সমৃদ্ধির সোনালী দিন, আনতে হলে আয়কর দিন।’

সম্মেলনে কর কমিশনার সুনিল কুমার সাহা বলেন, প্রতি বছরের ন্যায় এবছরও পঞ্চমবারের মত বিভাগীয় শহর খুলনায় আগামী ১৬ থেকে ২২ সেপ্টেম্বর সাত দিন, এবং নয়টি জেলা শহরে চার দিন ব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে এ বছর প্রথমবারের মত ছয়টি উপজেলা সদর তথা ঝিকরগাছা-যশোর, নওয়াপাড়া-যশোর, কালীগঞ্জ-ঝিনাইদহ, ভেড়ামার-কুষ্টিয়া, মংলা-বাগেরহাট ও কালীগঞ্জ-সাতক্ষীরায় আয়কর মেলা-২০১৫ অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, গত অর্থ-বছরে খুলনা কর অঞ্চলে মোট কর আদায় হয়েছিলো ৯৩৭ কোটি টাকা, এবং বর্তমান অর্থ-বছরে কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪২৫ কোটি টাকা।

কর কমিশনার, আপীল বিভাগ, প্রশান্ত কুমার রায় বলেন, কর প্রদান কর দাতাদের জন্য একটি ভিতীকর ব্যবস্থা যার সম্মুখীন কেউ হতে চায়না। এ কারণে কর প্রদান ব্যবস্থাকে সহজ ও সাবলীল করাই আয়কর মেলার উদ্দেশ্য। তিনি আরও বলেন, করদাতাদের আয়কর সংক্রান্ত সকল সমস্যা ও প্রতিবন্ধকতা দূর করার ব্যবস্থা নেওয়া হয়েছে, যা বাস্তবায়ীত করা হবে এবং ভবিষ্যতেও এ ব্যবস্থা চালু থাকবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খুলনা সিটি কর্পোরেশন এলাকার সক্ষম করদাতাদের মধ্যে প্রায় ৭০% করদাতাকে কর প্রদানের আওতায় আন সম্ভব হয়েছে যা আরও বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত আছে।

আগামী ১৬ সেপ্টেম্বর খুলনার খালিশপুরের নৌ-বাহিনী ঘাটি তিতুমিরের ফেয়ারওয়ে হলে সকাল ৮টায় আয়কর মেলা উদ্বোধন করবেন খুলনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। মেলায় ৫৫ জন সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদী করদাতাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *