পৃথিবী সকল সহা সকল বহা মায়ের মত

পৃথিবী সকল সহা সকল বহা মায়ের মত। আমাদের অপরিণামদর্শিতার কারণে এ বিশ্ব দিনে দিনে বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। এর পিছনে আমাদের জীবন যাপনের ভারসাম্যহীনতা, শক্তির অপরিমিত ব্যবহার এবং অপচয়ের প্রবনতা দায়ী।

আজ সকালে অফিসার্স ক্লাব মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন খুলনা বিভাগীয় কমিশনার।

খুলনায় নানা আয়োজনে মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস-২০১৫ পালিত হয়। অনুষ্ঠানের মধ্যে ছিল র্যা লি, আলোচনা সভা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসন ও বিভাগীয় প্রশাসন এসব অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটির এবারে প্রতিপাদ্য ‘ শত কোটি জনের অপার স্বপ্ন, একটি বিশ্ব করি না নিঃস্ব।’

বিভাগীয় কমিশনার বলেন, মানুষ হলো প্রকৃতির মূল, মানুষের জন্যই এ পরিবেশ। কিন্তু মানুষের ভোগের পিছনে অপরিমিত আয়োজনে যে অসংখ্য শিল্প-কারখানা কার্বন নিঃসরন করে চলেছে, তার পরিণতিতে বিশ্ব উত্তপ্ত হয়ে উঠছে দিন দিন। আমাদের অসচেতনতার কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে মারাত্মক প্রাকৃতিক বিপর্যয়ের আশংকা দেখা দিয়েছে। ফলে ভবিষ্যৎ প্রজন্মের বেঁচে থাকা আজ হুমকির মুখে। তিনি বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রেখে প্রাণিবৈচিত্র্য, জীববৈচিত্র সংরক্ষণ করে উৎপাদন থেকে শুরু করে বাজারজাতকরণ পর্যন্ত খাদ্যকে দুষণমুক্ত রাখতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা ও দায়রা জজ এম এ রব হাওলাদার এবং খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ।

এতে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল। প্রধান আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. দিলীপ কুমার দত্ত। আলোচক ছিলেন সুন্দরবন একাডেমীর নির্বাহী পরিচালক আনোয়ারুল কাদির। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোঃ সালেকুজ্জামান। স্বাগত বক্তৃতা করেন পরিবেশ অধিদপ্তর খুলনা’র পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *