প্রেমের কবি নজরুল ছিলেন অসাম্প্রদায়িক চেতনার অন্যতম পথিকৃত

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতাবাদী প্রেমের কবি। অসাম্প্রদায়িক চেতনার অন্যতম পথিকৃত, অন্যায়ের বিরুদ্ধে ছিল যার চিরাচরিত বিদ্রহ।

 তিনি ২৫ মে সন্ধ্যায় খুলনা অফিসার্স ক্লাবে জাতীয় কবি নজরুল ইসলামের ১১৬ তম জন্মোৎসব উপলক্ষ্যে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

 প্রতিমন্ত্রী বলেন, নজরুল বিদ্রোহী কবি হিসেবে আমাদের জাতীয় প্রতীকে পরিণত হয়েছেন, যদিও তিনি নিজেকে প্রেমের কবি বলেছেন। ব্রিটিশ-ভারতে পরাধীনতার শৃঙ্খল ভাঙতে তাঁর কবিতা, গান যেভাবে সর্বভারতীয়দের অনুপ্রেরণা যুগিয়েছিল, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময়ও তা বাঙালীদের বিজয়ে উদ্বুদ্ধ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে দেশে ফিরিয়ে এনে জাতীয় কবির মর্যাদা দেন।

 তিনি বলেন, নজরুলের লেখা সাহিত্যের মাঝে রয়েছে আমাদের সংস্কৃতিক মূল্যবোধ। এই মূল্যবোধকে ধারণ করতে হলে বর্তমান প্রজন্মকে নজরুল রচনাবলীর পাঠাভ্যাস চালু রাখতে হবে। এ জন্য বিভিন্ন সংগঠনের উদ্যোগে নিয়মিত নজরুল চর্চার আয়োজনের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, এদেশের শিক্ষিত মানুষরা বই প্রেমিক নয় বলেই জ্ঞান শূণ্য সার্টিফিক্রটধারী মানুষ তৈরী হচ্ছে যাদের মেধা নেই, যারা এমন কি নজরুল-রবিন্দ্রনাথকেও জানে না, যা একটি জাতির সংস্কৃতিক বিপর্যয় দেকে আনতে পারে। তিনি সকলের প্রতি বই পড়তে আহ্বান জানান।

 অনুষ্ঠানে খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান এবং কেসিসি মেয়র মোঃ মনিরুজ্জামান বিশেষ অতিথির বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল।

 পরে প্রধান অতিথি এ উপলক্ষ্যে আয়োজিত কবিতা আবৃত্তি, নজরুল সঙ্গীত ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *