বাঘের হাড় উদ্ধার, সুন্দরবন বন বিভাগের বন পাহারার নমুনা!

দীর্ঘদিন যাবৎ সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের শুধু চামড়া নয় হাড় পর্যন্ত বেছে ফেলার প্রক্রিয়া চলছে। আর এরই ধারাবাহিকতায় গত শুক্রবার সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের ৬৯টি হাড়সহ ২ যুবককে গ্রেফতার করেছে খুলনা সদর থানা পুলিশ।

 নগরীর নতুন বাজার লঞ্চ ঘাট থেকে শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন— কয়রা উপজেলার সুন্দরবন সংলগ্ন গিলাবাড়ী গ্রামের আকরাম সরদারের ছেলে এনায়েত হোসেন (২২) এবং একই গ্রামের সালাম সানার ছেলে বাবু হোসেন (১৮)।

খুলনা সদর থানা সূত্রমতে, গোপন সংবাদের ভিত্তিতে সুন্দরবন থেকে আসা একটি ট্রলার নতুন বাজার এলাকায় এলে অভিযান চালানো হয়। এ সময় এনায়েত হোসেন ও বাবু হোসেনের কাছে থাকা একটি প্লাস্টিকের বাক্স থেকে বাঘের ছোট-বড় ৬৯টি হাড় উদ্ধার করা হয়। এ ঘটনায় খুলনা সদর থানায় মামলা হয়েছে।

 

উল্লেখ্য, ২০০৪ সালে সুন্দরবন বন বিভাগ তাদের ব্যাঘ্র শুমারীর প্রেক্ষিতে ঘোষণা করে যে, সুন্দরবনে বাঘের সংখ্যা ৪৪০টি। আর ২০১৫ সালের শুমারী অনুযায়ী বর্তমানে সুন্দরবনে বাঘের সংখ্যা মাত্র ১০৬টি বলে জানিয়েছে সুন্দরবন বন বিভাগ। অর্থাৎ গত ১০ বছরে স্বাভাবিক মৃত্যু বাদে ৩০০টিরও অধিক বাঘ হত্যা করা হয়েছে। বর্তমানে চোরাই বাজারে একটি বাঘের চামড়ার মূল্য ২০ লক্ষ টাকারও অধিক। আর হাড়ের মূল্যও কয়েক লক্ষ টাকা। এখানে বিশেষ ভাবে উল্লেখযোগ্য যে, বিগত কয়েক বছরে সুন্দরবন বন বিভাগ বাঘ সুরক্ষা ও বাঘের সংখ্যা বৃদ্ধি প্রকল্প’র আওতায় প্রয় ১৩০ কোটি টকারও বেশী খরচ করেছে, যার ফল হ’ল শত শত বাঘের কোনো হদিস নেই, যত্রতত্র মিলছে বাঘের চামড়া আর তার হাড়গোড়! বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের এই হ’ল বর্তমান চালচিত্র!! যদিও সুন্দরবন বন বিভাগের একমাত্র কাজ হ’ল বন পাহারা!!!

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *