বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর’র ১৫৪ তম জন্মবার্ষিকী

বিশ্বসাহিত্যের উজ্জল নক্ষত্র কবিগুরু রবীন্দ্রনাথ ছিলেন বহুমূখী প্রতিভার অধিকারী। কবির মনন, দর্শন, প্রজ্ঞা ও মানবিকতা বাংলা সাহিত্যকে যেমন সমৃদ্ধ করেছে তেমনি বিশ্ব দরবারে বাংলা ভাষার মর্যাদাকে করেছে সমুন্নত।

 মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, ২৫ বৈশাখ শুক্রবার বিকেলে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর’র ১৫৪ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে খুলনার ফুলতলাস্থ দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সে খুলনা জেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী ‘জন্মবার্ষিকী ও লোকমেলা-১৪২২’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির চেতনা, মেধা ও মননে চিরভাস্বর। শুধু সাহিত্যই নয়, সমাজের প্রতিটি ক্ষেত্রে রয়েছে তাঁর পদচারণা। চিত্রশিল্পী, সংগীতকার, নাট্যকার, ছোটগল্পকার, উপন্যাসিক, প্রবন্ধকার এবং অভিনয়ে সমান দক্ষতার স্বাক্ষর রেখেছেন তিনি। তাঁর সাধনায় বাংলা সাহিত্য আজ বিশ্ব সাহিত্যের মর্যাদা লাভ করেছে। তাই রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের অনুপ্রেরণা। মনীষিদের স্মৃতি বিজড়িত স্থানগুলো সংরক্ষণ সহ এর উন্নয়নে বর্তমান সরকারের আন্তরিকতার কথা উল্লেখ করে বলেন, রবীন্দ্র কমপ্লেক্স উন্নয়নে তাঁর পক্ষ থেকে সব ধরণের প্রচেষ্ট অব্যাহত থাকবে।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কুয়েটের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, খুলনা রেঞ্জের ডিআইজি এস এম মনির-উজ-জামান, ফুলতলা উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আকরাম হোসেন এবং পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল। ‘আমাদের জীবনে রবীন্দ্রনাথ’ বিষয়ে আলোচনা করেন কবি ও সাহিত্যিক আবু বকর সিদ্দিক।

 এর আগে প্রধান অতিথি তিন দিনব্যাপী লোকমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *