মাদকে সয়লাব নগরী, তবুও আজ বিশ্ব মাদকদ্রব্য ব্যবহার ও পাচার বিরোধী দিবস

হাত বাড়ালেই মাদক, পা বাড়ালেই মদকের ফাঁদ। ইয়াবা, ফেন্সিডিল, হেরইন, গাঁজা, মদ কি চাই ? আপনাকে কষ্ট করতে হবে না, ফোন দিলেই পৌঁছে যাবে আপনার হাতের মুঠোয়। এটাই বর্তমান খুলনা মহানগরীর সাধারণ চিত্র। মাদক প্রতিরোধে (?) কাজ করছে বিভিন্ন সরকারী প্রতিষ্ঠান এবং তাদের সাথে পাল্লা দিয়ে প্রতিদিনই বাড়ছে নগরীতে মাদকের বিস্তার!

আজ ২৬ জুন বিশ্ব অবৈধ মাদক পাচার ও মাদকের অপব্যবহার বিরোধী দিবস। মাদকমুক্ত পৃথিবী গড়ার অঙ্গিকার নিয়ে জাতিসংঘ ১৯৮৭ সালে প্রতি বছর ২৬ জুনকে মাদকের অপব্যবহার ও নিষিদ্ধ মাদক পাচার বিরোধী দিবস হিসেবে ঘোষনা করে। এর উদ্দেশ্য হ’ল পৃথিবীর প্রতিটি দেশের মানুষ ও সরকার কে মনে করিয়ে দেওয়া যে, তারা মাদকমুক্ত সমাজ গড়তে এবং তার জন্য কাজ করতে অঙ্গিকারাবদ্ধ।

তবে অদ্ভুত শোনালেও সত্য যে, একই সাথে মাদক বিরোধী প্রচার চলছে এবং মাদকের প্রসারও বাড়ছে। এক সময় খুলনা মহানগরীর কিছু নির্দিষ্ট চিহ্নিত এলাকায় মাদক বিক্রয় হ’ত, যা এখন ছড়িয়ে পড়েছে নগরব্যাপী। এমনকি নগরীর কয়েকটি কলেজ ক্যাম্পাস এলাকা এখন মাদকের চিহ্নিত ঘাটি হিসেবে স্বিকৃতি লাভ করেছে। বিগত কয়েক বছর এ সকল ক্যাম্পাসে বহুবার একাধিক তথাকথিত শিক্ষার্থী গ্রুপের ভিতর সংঘর্ষ ঘটেছে যারা বিভিন্ন রাজনৈতিক দলের পরিচয় বহনকারী। এ সকল সংঘর্ষের একমাত্র কারণ মাদক ব্যবসার বিরোধ ও নিয়ন্ত্রণ রক্ষা।

মাদকের প্রধান ব্যবহারকারী : মাদক ব্যবহারকারীদের মধ্যে অন্যতম হ’ল পেশাদার খুনী, সিনতাইকারী, ডাকাত দলের সদস্য এবং রাজরৈতিক অ-রাজনৈতিক বিভিন্ন ধরনের সন্ত্রাসী। কেন এরা মাদক গ্রহণ করে এর কারণ হ’ল মাদকের প্রতিক্রিয়া তাদের মধ্যে এক ধরনের উত্তেজনা ও বে-পরওয়া ভাব তৈরী করে এবং কি করছে সে বিষয়ে তাদের তাৎক্ষনিক কোন জ্ঞান থাকে না। ফলে যা খুশি তাই করা সম্ভব হয়। এর বাইরে বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী মাদকের নেশায় অসক্ত হয়ে পড়েছে। এরা শ্রেফ ফুর্তী এবং হতাসা থেকে মাদকদ্রব্য গ্রহণ করে।

মাদকের বিস্তার কেন রোধ করা যাচ্ছে না : মাদকের বিস্তার কেন রোধ করা যাচ্ছে না জানতে চাইলে খুলনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একজন দায়িত্বশীল অফিসার বলেন, এর প্রধান কারণ হ’ল মাদকদ্রব্যর ব্যবসায়ে বিপুল পরিমাণ লাভ, যার সাথে জড়িয়ে আছে বিভিন্ন ধননের ক্ষমতাধর মানুষেরা। একই সাথে যে সকল মানুষ মাদক গ্রহণ করছে তাদের পরিবারের ব্যার্থতা ও সামাজিক অসচেতনতা। সামাজিক দায়দ্ধতা অস্বিকার করার ফলে আজ সমাজের কেউই মাদকের মারনছোবল থেকে নিরাপদ নয়, তাই ব্যাপক সামাজিক সচেতনতা ও দায়বদ্ধতা মাদকের বিস্তার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তবে মাদক গ্রহণকারীর পরিবারের সদস্য এবং সচেতন নাগরীকদের বক্তব্য ভিন্ন। তাদের বক্তব্য, মাদক ব্যবসা চলছে পরিকল্পিত ভাবে, যার উদ্দেশ্য হ’ল বিপুল পরিমাণের টাকা উপার্জন। এর সাথে জড়িত আছে রাষ্ট্রের ক্ষমতাধর ব্যক্তিরা। তাদের মধ্যে আছে রাজনৈতিক ক্ষমতাধর ব্যক্তিবর্গ এবং প্রশাসনের ক্ষমতাধর দুর্নীতিবাজ সদস্যগণ। সরকার মাদকদ্রব্য নিয়ন্ত্রণে প্রশাসনের বিভিন্ন বিভাগকে নিয়োজিত করেছে, আর তারা দায়িত্ব গ্রহণ করে মাদকদ্রব্য বিক্রেতাদের নিকট থেকে নিয়মিত ভাগা নিয়ে মাদক ব্যবসাকে নিরাপত্বা দিচ্ছে, আবার কেখনও কখনও প্রশাসনের সদস্যরা নিজেরাই মাদকদ্রব্য ব্যবসায় জড়িয়ে পড়ছে। আর বর্তমান বাংলাদেশে এটাই সাধারণ চিত্র। এ অবস্থায় মাদকের বিস্তার রোধ করা আদৌ সম্ভব কি-না সেটাই এখন জ্বলন্ত প্রশ্ন, কারণ ভুক্তভোগিদের বক্তব্য, “যাদের দিয়ে ভুত তাড়াবো তাদেরই ধরেছে ভুতে।”

এ বাস্তবতায় আজ উদযাপিত হচ্ছে মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস। এ উপলক্ষ্যে খুলনায় জেলা প্রশাসনের সহযোগিতায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও বিভিন্ন সংস্থার উদ্যোগে আজ অনুষ্ঠিত হবে র‍্যালী ও আলোচনা সভা। সকাল ৯টায় খুলনা শহীদ হাদিস পার্ক থেকে শুরু হবে মাদকদ্রব্য বিরোধী র‍্যালী, যা শেষ হবে অফিসার্স ক্লাব প্রাঙ্গনে।

পরে অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হবে মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচার বিরোধী আলোচনা সভা।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *