মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে (এমআইসিএস) ২০১২-২০১৩’র মূল সমীক্ষা বিষয়ক অবহিতকরণ সেমিনার আজ খুলনা বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। ইউনিসেফের সহযোগিতায় খুলনা বিভাগীয় পরিসংখ্যান কার্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

প্রধান অতিথি বলেন, খুলনা পরিসংখ্যান বিভাগের প্রাপ্ত সমীক্ষায় মা ও শিশুদের স্বাস্থ্য, পুষ্টিসহ সার্বিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে প্রাথমিক ধারণা পাওয়া যায়। যে কোন উন্নয়নে পরিসংখ্যান একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর মাধ্যমে লক্ষ্য নির্ধারণসহ করণীয় বিষয়ে পরিকল্পনা করা যায়। যার প্রেক্ষিতে সমস্যার সমাধান যেমন সহজ হয়, তেমনি নির্দিষ্ট সময়ে লক্ষ্যে পৌঁছানো যায়। তিনি বলেন, প্রতিটি মানুষের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য প্রধান বিষয় হলো নিজেকে জানা। এই জানার জন্য সচেতনতা দরকার। প্রত্যেকেরই সমাজের তথা মানুষের প্রতি দায়বদ্ধতা রয়েছে। নিজ নিজ দায়িত্বে থেকে যাদি ‘আমরা’ অন্যদের সচেতন করা সহ সেবার মনোভাব নিয়ে কাজ না করি তবে দেশ কখনোই উন্নত হবে না।

সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন, খুলনা রেঞ্জ ডিআইজি এস এম মনির-উজ-জামান এবং ইউনিসেফের প্রতিনিধি এস এম নাজমুল আহসান।

খুলনা বিভাগীয় পরিসংখ্যান অফিসের উপপরিচালক মোঃ সাদ্দাম হোসেন খান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধে বিভিন্ন পরিসংখ্যানের মাধ্যমে উল্লিখিত বিষয়ে জাতীয় ও আঞ্চলিক প্রেক্ষাপটের তুলনামূলক চিত্র তুলে ধরা হয়। সেমিনারে মাতৃস্বাস্থ্য, পুষ্টি, প্রাথমিক শিক্ষা, নিরাপদ পানিসহ মা ও শিশুদের উন্নয়নের প্রতিবন্ধকতা সমূহ বিশ্লেষণ করা করা হয়। সেমিনারে জেলার বিভিন্ন দপ্তরের অফিসারগণ অংশগ্রহন করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *