যুদ্ধাপরাধী রাজাকার সুবহান’র ফাঁসি

৭১-এ মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর নায়েবে আমীর রাজাকার আব্দুস সুবহানের ফাঁসির আদেশ ঘোষণা করেছেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল’র চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আজ বুধবার এ রায় ঘোষণা করেন। অপর দুই বিচারপতি হলেন- বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি শাহিনুর ইসলাম।

সুবহানের বিরুদ্ধে আনা ৯টি অভিযোগের মধ্যে ৬টি প্রমাণিত হয়। এর মধ্যে ১, ৩ ও ৬ নম্বর অভিযোগে তার বিরুদ্ধে ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল। সুবহানের বিরুদ্ধে ১৬৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় সংক্ষিপ্ত আকারে পাঠ করা হয়। রায় ঘোষণার সময় ট্রাইব্যুনালে সুবহানের পক্ষে এ্যাডভোকেট তাজুল ইসলাম, শাহজাহান কবির, শিশির মনির, আসাদ উদ্দিন এবং সুবহানের ছেলে নেছার আহমদ নান্নু ও মুজাহিদুল উপস্থিত ছিলেন।

অপরদিকে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন চিফ প্রসিকিউটর এ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, জেয়াদ আল মালুম, সুলতান মাহমুদ সীমন,তুরিন আফরোজ, মোহাম্মদ আলী ও সাবিনা ইয়াসমিন খান মুন্নী।

সকাল সাড়ে ১০টায় সুবহানকে আদালতের এজলাস কক্ষে আনা হয়। এর কিছুক্ষণ পর বিচারপতিরা আদালতে প্রবেশ করেন। এরপর সুবহানের বিরুদ্ধে রায় ঘোষণা শুরু করেন। সুবহানের বিরুদ্ধে গত বছরের ৪ ডিসেম্বর উভয় পক্ষের যুক্তি উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান অবস্থায় সিএভিতে রেখে দেন। গত বছরের ১৭ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ৮ কার্যদিবসে সুবহানের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন তার আইনজীবী এ্যাডভোকেট মিজানুল ইসলাম ও ব্যারিস্টার এহসান এ সিদ্দিকী। এর আগে গত বছরের ৫ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত আট কার্যদিবসে সুবহানের বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন করেন চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর জেয়াদ আল মালুম, ব্যারিস্টার তুরিন আফরোজ, সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন।

গত বছরের ৭ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সুবহানের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন দুই তদন্ত অফিসার মতিউর রহমান ও মো. নূর হোসাইনসহ রাষ্ট্রপক্ষের ৩১ জন সাক্ষী। অপরদিকে সুবহানের পক্ষে ৩ জন সাক্ষী সাফাই সাক্ষ্য দেওয়ার জন্য ট্রাইব্যুনাল নির্ধারণ করে দিলেও তার পক্ষে কেউ সাফাই সাক্ষী দেয়নি। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর গণহত্যা, হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ ও ষড়যন্ত্রসহ ৮ ধরনের ৯টি মানবতাবিরোধী অপরাধে সুবহানের বিরুদ্ধেঅভিযোগ (চার্জ) গঠন করেন ট্রাইব্যুনাল।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *