সুন্দরবনে বনদস্যু আটক অস্ত্র ও গোলাবারুল উদ্ধার

গত সোমবার রাতে বনদস্যু ও জলদস্যু ইলিয়াছ বাহিনীর সদস্য শাহীনুর সরদার শাহীনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান র‌্যাব-৬’র সদস্যরা। পশ্চিম সুন্দরবনের কয়রা উপজেলার গহীন বনে অভিযান চালিয়ে এক হাজার ৫৩১ রাউন্ড গুলি ও ২৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়।

আজ ২৭ অক্টোবর বেলা ১১টায় খুলনার লবণচরা র‍্যাব-৬’র সদর দফতরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৬’র অধিনায়ক অতিরিক্ত ডিআইজি খোন্দকার রফিকুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৬ জানতে পারে যে খুলনার কয়রা থানাধীন বাদুরঝুলি খাল এলাকায় কতিপয় জলদস্যু অস্ত্র নিয়ে অবস্থান করছে। এ সংবাদের ভিত্তিতে লে. কমান্ডার এম. মাহফুজুল ইসলামের নেতৃত্বে র‍্যাব-৬’র একটি বিশেষ দল বাদুরঝুলি খাল এলাকায় অভিযান চালায়।

অভিযানে জলদুস্য ইলিয়াছ বাহিনীর সঙ্গে র‌্যাব-৬’র সদস্যদের প্রায় ১০ মিনিট গুলিবিনিময় হয়। এক সময় জলদস্যুরা পিছু হটে গভীর জঙ্গলে পালিয়ে যায়। এ সময় র‍্যাব সদস্যরা ইলিয়াছ বাহিনীর সদস্য জলদস্যু শাহীনুর সরদার শাহীনকে আটক করে।

শাহীন সাতক্ষীরার তালা উপজেলার মুড়োগাছা গ্রামের মৃত ফারুক সরদারের ছেলে। তার নিকট থেকে একটি এইট শুটার গান ও ৪ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। তার দেওয়া তথ্য অনুযায়ী পরে সুন্দরবনের গহীন জঙ্গলে মাটির নিচে লুকিয়ে রাখা জলদস্যু ইলিয়াস বাহিনীর বিপুল পরিমাণ অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে নয়টি সিঙ্গেল ব্যারেল বন্দুক, সাতটি ডাবল ব্যারেল বন্দুক,  পাঁচটি পয়েন্ট টুটু এসএ রাইফেল, একটি থ্রি নট থ্রি রাইফেল, তুরস্কের তৈরি একটি এইট শুটার গান এবং পয়েন্ট টুটুবোর রাইফেলের গুলি এক হাজার রাউন্ড, বন্দুকের গুলি ৪৩৭ রাউন্ড, থ্রি নট থ্রি রাইফেলের গুলি ৮৫ রাউন্ড ও ৭.৬২ রাইফেলের গুলি নয় রাউন্ড।

সংবাদ সম্মেলনে বলা হয়, সুন্দরবনসহ বিস্তীর্ণ উপকূলীয় এলাকায় বনদস্যু, জলদস্যুদের দমনের লক্ষ্যে র‍্যাব, পুলিশ, কোস্টগার্ড, বিজিবি ও বন বিভাগের সমন্বয়ে একটি টাস্কফোর্স কাজ করছে। র‍্যাব-৬, খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার অন্তর্গত সুন্দরবন এলাকায় জলদস্যু ও বনদস্যুদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছে।

পশ্চিম সুন্দরবন এলাকায় বর্তমানে দুর্ধর্ষ দস্যু জাহাঙ্গীর বাহিনী, ইলিয়াছ বাহিনী,রাজু বাহিনী, আমির আলী বাহিনী ও আনারুল বাহিনীর তৎপরতা রয়েছে। এ সকল বাহিনীর বিরুদ্ধে র‍্যাব-৬’র অভিযান অব্যাহত রয়েছে। সুন্দরবনসহ উপকূলীয় এলাকা বনদস্যু ও জলদস্যু মুক্ত না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে থাকবে বলেও উল্লেখ করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *