স্বাধীনতার ইতিহাস ভাস্কর্য ‘অর্জন’কে বাঁশ দিয়েছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ

স্বাধীনতার ইতিহাস ভাস্কর্য ‘অর্জন’কে বাঁশ দিয়েছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)। তাদের এই আচরণে নগরবাসী বিস্মিত!

খুলনা মহানগরীর শিববাড়ি মোড়ে লক্ষ লক্ষ টাকা খরচ করে নগরীর সৌন্দর্য বর্ধন ও দেশের ইতিহাস সাধারণ মানুষের নিকট তুলে ধরতে নগরীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাস্কর্য অর্জন তৈরী করেছে খুলনা সিটি কর্পোরেশন। ভাস্কর্যটির গায়ে রিলিফ আকারে ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে পর্যায়ক্রমে ৬৯’র গণআন্দোলন ও ৭১’র মহান স্বাধীনতা যুদ্ধের ইতিহাস তুলে ধরা হয়েছে সাধারণ মানুষের দর্শনের জন্য। ভাস্কর্যটি ঘিরে স্টেইনলেস স্টিলের ফ্রেমের সাহায্যে সুদৃশ্য কাচের দেওয়ালও দেওয়া হয়েছে, যাতে ভাস্কর্যটি নিরাপদও থাকে আবার দূর থেকে যেন ঠিকমত দেখা যায়।

এসব কিছুকে আদৌ পাত্তা না দিয়ে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ ভাস্কর্যটির সুদৃশ্য কাচের দেওয়ালের স্টেইনলেস স্টিলের প্রতিটি খুটির সাথে একটা করে বাঁশ (!) বেধে পুরো ভাস্কর্যটি ঘিরে ‘সরকার কে তৈল মর্দনের জন্য’ একটি ব্যানার টানিয়েছে, যার ফলে ভাস্কর্যটি এখন সাধারণ মানুষ দেখতে পারছে না। ভাস্কর্য দেখতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা একটি বে-আইনী কাজ ও শাস্তিযোগ্য অপরাধ।

উল্লেখ্য, ভাস্কর্যটির নির্মাতা খুলনা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের দায়িত্ব হ’ল ভাস্কর্যটি রক্ষনাবেক্ষনের। কেন তারা বিষটি তদারকিতে ব্যার্থ জানতে চাইলে নামপ্রকাশে অনিচ্ছুক একজন অফিসার জানান, কেডিএ সম্পূর্ণ বিনা অনুমতিতে কেসিসি’র সম্পত্তিতে অনধিকার প্রবেশ করেছে এবং ভাস্কর্যের পরিবেশ বিকৃত করেছে যা দন্ডনীয় অপরাধ, কিন্তু ব্যানারটি প্রধানমন্ত্রীর নাম ও ছবি সম্বলিত হওয়ায় কেসিসি’র কর্মীরা ব্যানারটি অপসারণ করে নি, তবে কেডিএ কর্তৃপক্ষের অবশ্যই ব্যানারটি খুলে ফেলা উচিৎ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *