আইসিটি রফতানি ২০১৮ সালে ১ বিলিয়ন ডলার ছাড়াবে

২০২১ সালের মধ্যে আইসিটি রফতানি ৫ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা পূরণে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর পণ্য রফতানি বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, দেশের আইটি কোম্পানি এবং ফ্রি-ল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলোর সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর পণ্য রফতানির বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১৮ সালে দেশের আইসিটি রফতানি এক বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। গতকাল শনিবার রাজধানীর কারওয়ানবাজার জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘২০১৮ সালের মধ্যে আইসিটি রফতানি ১ বিলিয়ন ডলার অর্জন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাইটেক পার্ক এবং লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প যৌথভাবে গোলটেবিল বৈঠকের আয়োজন করে। বৈঠকে আরও বক্তব্য দেন এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক সরকার আবুল কালাম আজাদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার ও সহসভাপতি ফারহানা রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের সভাপতি আহমেদুল হক এবং জাতীয় রাজস্ব বোর্ড ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা।

আইসিটি খাতের সামগ্রিক অবস্থার ওপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এলআইসিটি প্রকল্পের টিম লিডার সামি আহমেদ। পলক বলেন, ২০০৮ সালের ডিসেম্বরে আইসিটি রফতানি ছিল মাত্র ২৬ মিলিয়ন মার্কিন ডলার। আর বর্তমানে তা বেসিসের হিসেবেই প্রায় ৬০০ মিলিয়ন ডলার। এর সঙ্গে ফ্রি-ল্যান্স সফটওয়্যার ডেভেলপার ও কলসেন্টার কোম্পানিগুলোর আয় যোগ হলে তা ৭০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে এগিয়ে নিতে আইসিটি অবকাঠামো উন্নয়নসহ ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে সরকার। প্রতিমন্ত্রী বলেন, যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ কাজ প্রায় সমাপ্তির পথে। কালিয়াকৈরে ৩৩২ একর জমিতে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এ দু’টি পার্কসহ দেশে ১২টি আইটি পার্ক গড়ে তোলা হচ্ছে। কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণের কাজ শেষ হলে এখানে লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে। পলক বলেন, বর্তমান সরকারের লক্ষ্য- ২০২১ সালের মধ্যে দেশে আইটি পেশাজীবীর সংখ্যা ২০ লাখে উন্নীত করা। এজন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির অধীনে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হচ্ছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *