আবারো সুন্দরবনের শেলা নদীতে কার্গোলঞ্চ ডুবেছে

আবারো সুন্দরবনের শেলা নদীতে কার্গোলঞ্চ ডুবির ঘটনা ঘটেছে যা সুন্দরবনের পরিবেশকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। শনিবার বিকালে চাঁদপাই রেঞ্জের শেলা নদীতে ১ হাজার ২৩৫ টন কয়লা নিয়ে সি হর্স-১ নামে একটি কোস্টার তলা ফেটে ডুবে গেছে বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও সাইদুল ইসলাম ।

 সূত্রমতে, গত ১৬ মার্চ চট্টগ্রাম বন্দর থেকে কয়লা বোঝাই করে কোস্টারটি যশোরের নওয়াপাড়া যাচ্ছিল। সুন্দরবনের হরিণটানা এলাকায় পৌঁছালে কোস্টারটির তলা ফেটে পানি উঠতে শুরু করে। এ সময় ট্যাঙ্কার নূরজাহান-১ এসে কোস্টারটির ১২ নাবিককে উদ্ধার করলেও ১ হাজার ২৩৫ টন কয়লা নিয়ে কোস্টারটি তলিয়ে যায়।

ডিএফও সাইদুল বলেন, “চাঁদপাই রেঞ্জ কার্যালয় থেকে প্রায় ২৪ নটিক্যাল মাইল দূরে কয়লাবোঝাই কোস্টারটি ডুবে গেছে। রোববার কোস্টারমালিকের সঙ্গে যোগাযোগ করে উদ্ধারের পদক্ষেপ নেওয়া হবে।”

২০১৪ সালের ৯ ডিসেম্বর এই শেলা নদীতেই একটি  অয়েল ট্যাঙ্কার ডুবে যায়। এর কিছুদিন পরে শেলা নদীতে ডুবে যায় ফ্লাইএ্যাশ বাহি একটি কার্গোলঞ্চ। এ সকল ঘটনায় সুন্দরবনের পরিবেশ বিপর্যয়ের আশঙ্কায় দেশের বিভিন্ন রাজনৈতিক দল সহ সকল পরিবেশবসদি সংগঠন সুন্দরবনের মধ্যদিয়ে জাহাজ চলাচল বন্ধের দাবি জানিয়ে আসছে। তাদের দাবির যৌক্তিকতা বার বার বিপর্যয় সৃষ্টির মাধ্যমে প্রমাণিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্ণকূহরে প্রবেশ করছে না !

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *