আরটিজিএস পদ্ধতি সম্পর্কে অবহিতকরণ সেমিনার অনুষ্ঠিত

আরটিজিএস (Real Time Gross Settlement System) পদ্ধতি সম্পর্কে অবহিতকরণ এবং দৈনন্দিন লেনদেনে এ পদ্ধতি ব্যবহারে জনগণকে উৎসাহিত করার লক্ষ্যে আজ নগরীর সিএসএস আভা সেন্টারে এক সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংক খুলনা শাখার উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, আরটিজিএস পদ্ধতি ব্যাংকিং সেক্টরে মুদ্রা ব্যবস্থাপনার সর্বাধুনিক সংস্করণ। এতে ইলেক্ট্রনিক পদ্ধতিতে বৈধভাবে কোন ঝুঁকি ছাড়াই সহজে বিদেশ থেকে রেমিটেন্স পাঠানো যায়। এছাড়া এক ঘন্টার মধ্যে আন্তঃব্যাংক লেনদেন এবং চেক ইস্যু ব্যতিত তাৎক্ষণিক টাকা পরিশোধ করা যায়। এর ফলে সময় এবং অর্থ দুটোই বাঁচবে যা ডিজিটাল বাংলাদেশের স্বার্থক রূপায়ন।

তিনি বলেন, বাংলাদেশে চালুকৃত আরটিজিএস পদ্ধতি ইতিমধ্যে সার্কভূক্ত দেশগুলোর দৃষ্টি আকর্ষণ করেছে এবং এটা তাদের দেশেও চালু করার ব্যাপারে তারা অভিপ্রায় ব্যক্ত করেছেন। দ্রুতপ্রসারমান এ পদ্ধতিতে দেশে যতগুলো ব্যাংক’র এটিএম আছে তার যে কোনটা থেকেই কার্ডের মাধ্যমে টাকা তোলা যাবে। জ্ঞান, দক্ষতা অর্জন এবং উপলদ্ধির মাধ্যমে আরটিজিএস পদ্ধতি প্রান্তিক জনগোষ্ঠীর সক্ষমতার বিকাশ ঘটাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আন্তঃব্যাংক লেনদেন দ্রুত ও ঝুঁকিমুক্ত করার লক্ষ্যে ২০১৫ সালের ২৯ অক্টোবর দেশে চালু করা হয়েছে আরটিজিএস ব্যবস্থা। এ ব্যবস্থায় এক লাখ টাকা বা তদূর্দ্ধ অংকের আন্তঃব্যাংক লেনদেন তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি করা যায়। স্থানীয় মুদ্রার পাশাপাশি এ ব্যবস্থায় দেশের অভ্যন্তরে পাঁচটি বৈদেশিক মুদ্রা মার্কিন ডলার, ব্রিটিশ পাউন্ড, জাপানি ইয়েন, ইউরো এবং কানাডিয়ান ডলার-এ লেনদেন করা যায়।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক খুলনা শাখার নির্বাহী পরিচালক শেখ আজিজুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাচ-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোঃ শিরিন। সেমিনারে বিভিন্ন ব্যাংক’র অফিসারবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, ব্যাংক গ্রাহক এবং গণমাধ্যম প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এর আগে সকালে এ উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংক থেকে একটি র্যা লি বের করা হয়। র্যা লিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *