আলোকচিত্র প্রদর্শণীঃ আইলার সাত বছর দুর্গতরা এখনো বাঁধে

ঘুর্ণিঝড় আইলার সাত বছর পার হ’ল। এ অঞ্চলের হাজার হাজার দুর্গত মানুষ এখনো বেড়িবাঁধে বাস করছে। খুলনার ফটোসাংবাদিকদের তোলা সাত বছর আগের এবং বর্তমান এই সব দুর্গত এলাকা ও মানুষের ছবি নিয়ে হিউম্যানিটিওয়াচের আয়োজনে আজ খুলনা প্রেসক্লাব চত্ত্বরে দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীর উদ্বোধনী পর্বে বক্তরা বলেন, সাত বছর আগে ২০০৯ সালের ২৫ মে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের উপকূলে ঘূর্ণিঝড় আইলা আগাত হানে। বিপর্যয় সামাল দিতে ও পরবর্তী পূণর্বাসন কাযে খাদ্য সরবরাহ, বাড়িঘর নির্মাণ, সুপেয় পানি, পয়:নিষ্কাশন, গৃহপালিত জীব, কৃষি, রাস্তাঘাট-বেড়িবাঁধ নির্মাণ সহ  জনগণের উন্নয়ন প্রচেষ্টায় সরকার ও বেসরকারি পর্যায়ে কাজ হয়েছে। সরকারি উদ্যোগে নতুন করে বেড়িবাঁধ নির্মিত হয়েছে। কিন্তু আইলার সাত বছর পরও দুর্গতরা এখনো বেড়িবাঁধের উপর বসবাস করছে!

সরকারের দায়িত্ব এই সব মানুষের জন্য আবাসন ব্যবস্থা করা। তাদের ঘরে ফেরার ব্যবস্থা করা। খুলনা সাতক্ষীরার এই এলাকাগুলো বাংলাদেশেরই অংশ, এই এলাকার মানুষগুলো বাংলদেশেরই মানুষ। এইসব দুর্গত মানুষের উপর গত সাত বছর ধরে যে অন্যায়, যে অবিচার চলেছে, সেটির দ্রুত নিষ্পত্তি হওয়া জরুরি।

প্রদশর্নীতে ফটোসাংবাদিক দেবব্রত রায়, কামরুল আহসান, জাহিদুল ইসলাম, মোহাম্মদ শাহ নেওয়াজ, এম এম মিন্টু, সাগর সরকার, ফিলিপ গাইন ও শেখ হেদায়েতুল্লাহ, পলাশ দ¬াশ এবং শরিফুল ইসলম সেলিম এর আলোকচিত্র প্রদর্শীত হয়।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী পর্বে বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি এস এম জাহিদ হোসেন, সাধারণ সম্পাদক মো: শাহ আলম, সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, হিউম্যানিটিওয়াচ’র সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সেলিম।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *