উৎপাদন বাড়াতে আসুন ৪ মাস দেশীয় মাছ না খেয়ে সামুদ্রিক মাছ খাই: উপাচার্য

‘জল আছে যেখানে মাছ আছে সেখানে’ এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে আজ ২১ জুলাই খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

এ উপলক্ষ্যে সকালে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এর নেতৃত্বে ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীর সমন্বয়ে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ২ নম্বর একাডেমিক ভবনের সামনে থেকে শুরু করে হাদী চত্বর হয়ে প্রশাসনিক ভবনের সামনে দিয়ে ১ নম্বর একাডেমিক ভবনের পাশে ফিশারিজ এন্ড মেরিণ রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের মাঠ গবেষণাগারে শেষ হয়। পরে মাঠ গবেষণা পুকুরে প্রধান অতিথি হিসেবে তিনি বিভিন্ন কার্প ও দেশীয় প্রজাতির মৎস্য পোনা অবমুক্ত করেন।

পোনা অবমুক্তি শেষে ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. গাউছিয়াতুর রেজা বানুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে এক সংক্ষিপ্ত বক্তব্যে এফএমআরটি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমরা এক একজন মৎস্য বিজ্ঞানী। তোমরা এ সেক্টরে অবদান রাখবে এই আশা রাখি। আর মৎস্য বিজ্ঞানী যদি না থকতো তাহলে মানুষ হয়তো মাছ খেতে পারতো না। আমরা মাছ খেতে পারছি এই মৎস্য বিজ্ঞানীর কারণে। আমাদের মাছ ধরা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে।’ এখানে শুধু সরকারি আইন করলেই চলবে না। আমাদের সচেতন হতে হবে। আমরা যদি বছরে ৪ মাস দেশীয় মাছ না খেয়ে সামুদ্রিক মাছ খাই তাহলে মাছের প্রজনন বৃদ্ধি পাবে। আর তা যদি না করি তাহলে যা কিছু আছে তাও শেষ হয়ে যাবে। তিনি আরও বলেন,  মাছ চাষ হতে হবে বৈজ্ঞানিক ভিত্তিতে। আরও বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *