ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অর্থায়ন, পণ্য উৎপাদন ও বিপণন কৌশল বিষয়ক সেমিনার

আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০১৬ উপলক্ষ্যে আজ খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্টিত হয়     ‘ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অর্থায়ন, পণ্য উৎপাদন ও বিপণন কৌশল’ বিষয়ক সেমিনার। দিনব্যাপী অনষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনা রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক এস এম মনির-উজ-জামান।

 প্রধান অতিথির বক্তৃতায় এস এম মনির-উজ-জামান বলেন, মুক্তবাজার অর্থনীতি এবং বিশ্বায়নের বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় কাঙ্খিত মানের পণ্য উৎপাদনে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে গুরুত্ব দিতে হবে। এ সেক্টরে আরও বেশী নারীদের অংশগ্রহণ থাকা প্রয়োজন। এ ব্যাপারে এসএমই ফাউন্ডেশনকে আরও অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি আরও বলেন, এসএমই পণ্যের বিকাশে নিজস্ব পণ্যের ব্যবহার বাড়ানোর ওপর আমাদের গুরুত্ব দিতে হবে। তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে এসএমই পণ্যকে এগিয়ে নিতে উদ্যোক্তাদের প্রতি তিনি আহবান জানান।

 এসএমই ফাউন্ডেশন, খুলনা জেলা প্রশাসন, বিসিক, খুলনা চেম্বার, নাসিব এবং বাংলাদেশ ব্যাংক, খুলনা শাখার ব্যবস্থাপনায় আয়োজিত এ সেমিনারে সঞ্চালক ও সভাপতির দায়িত্ব পালন করেন খুলনা জেলা প্রশাসক নাজমূল আহসান। আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের খুলনা শাখার এসএমই বিভাগের উপ-মহাব্যবস্থাপক প্রকাশ চন্দ্র বৈরাগী, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপংকর বিশ্বাস এবং বিনিয়োগ বোর্ড, খুলনার পরিচালক (যুগ্ম-সচিব) নিরঞ্চন কুমার মন্ডল। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের স্কুল ম্যানেজমেন্ট এন্ড বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন এর ডীন প্রফেসর মেহেদী হাসান হেফজুর রহমান।  স্বাগত বক্তৃতা করেন বিসিক খুলনার উপ-মহা ব্যবস্থাপনক সৈয়দ মোর্শেদ আলী।  ধন্যবাদ জ্ঞাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) ও সেমিনার আয়োজন উপ-কমিটির আহবায়ক সুলতান আলম।

 অন্যান্য বক্তারা বলেন, অধিক কর্মসংস্থান সৃষ্টি, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং সর্বোপরি দারিদ্র বিমোচনে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারের বিকল্প নেই। দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে হলে ২০১৭ সালের মধ্যেই জিডিপিকে ১০% এ উন্নীত করতে হবে। এ ক্ষেত্রে এসএমই উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।  ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে বিনিয়োগ বোর্ড এবং বাংলাদেশ ব্যাংক উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রদানের পাশাপাশি বিভিন্ন ধরণের সহায়তা প্রদান করছে।  সরকারি সুনির্দিষ্ট পরিকল্পনা, দক্ষ জনশক্তি ও পর্যাপ্ত কাঁচামালের অভাব পূরণ, জ্বালানী চাহিদার সরবরাহ নিশ্চিত করা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে এ সেক্টরের বিকাশে সকলকে সম্মিলিতভাবে কাজ করার জন্য তারা আহবান জানান।

 সেমিনারে অংশগ্রহণকারী উদ্যোক্তারা ব্যাংক ঋণ পেতে হয়রানি বন্ধ, উৎপাদিত পণ্যের বিপণনে সেল সেন্টার প্রতিষ্ঠা, সংশি¬ষ্ট ব্যাংক কর্মকর্তাদের তৃর্ণমূল পর্যায়ে গিয়ে পরিদর্শনের ব্যবস্থা, উদ্যোক্তাদের জায়গার ব্যবস্থা করা এবং বিসিক ও এমএমই ফাউন্ডেশনের উদ্যোগে প্রশিক্ষণের ব্যবস্থা করার ওপর জোর দাবী জানান।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *