খুলনায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

 `উন্নয়নের মহাসড়কে অভিবাসীরা সবার আগে’ প্রতিপাদ্য নিয়ে খুলনায় আজ নানা আয়োজনে পালিত হয় আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৬। দিবসটি পালন উপলক্ষে খুলনা জেলা প্রশাসন এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের যৌথ আয়োজনে গৃহীত কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, প্রবাসীদের মেধাবী সন্তানদের মাঝে শিক্ষাবৃত্তির চেক প্রদান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রীতি ফুটবল প্রতিযোগিতা।

খুলনা অফিসার্স ক্লাবে সকাল সাড়ে নয়টায় এ উপলক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন।  খুলনা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আলী সিদ্দিকীর সভাপতিত্বে এতে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন ইসলামী ব্যাংক খুলনা শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ শফিউল আজম, মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ রিয়াজ শরীফ, খুলনা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ মেহদী হাসান এবং জেলা ব্রাক প্রতিনিধি অমরেশ চন্দ্র।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে বৈদেশিক কর্মসংস্থানের গুরুত্ব অপরিসীম।  বর্তমানে জিডিপিতে রেমিটেন্সের অবদান হচ্ছে শতকরা ১৪/১৫ ভাগ। দেশের উন্নয়নে নেতৃত্ব দিচ্ছেন অভিবাসীরা। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে নিরাপদ, সুস্থ্য ও দক্ষ অভিবাসন নিশ্চিত করতে হবে। তারা আরও বলেন,  প্রতিবছর গড়ে প্রায় পাঁচ লাখ লোক বিদেশে গমন করেন। বর্তমানে বিশ্বের ১৫৭টি দেশে প্রায় এক কোটি বাংলাদেশী কর্মরত রয়েছেন। বক্তারা বিদেশ গমনেচ্ছুকদের নাম রেজিস্ট্রেশন, মেশিন রিডেবল পাসপোর্ট, নির্ধারিত মেডিকেল সেন্টার হতে মেডিকেল সার্টিফিকেট  গ্রহণ, ভিসা, বহির্গমন ছাড়পত্র এবং প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে যাওয়ার পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠানে প্রবাসীদের মেধাবী সন্তানদের মাঝে সরকার প্রদত্ত শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়।

এর আগে সকাল নয়টায় শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসকসহ সরকারি অফিসার, ব্যাংক অফিসার-কেরানী, টিটিসির প্রশিক্ষক ও প্রশিক্ষনার্থী, এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এ সকল অনুষ্ঠানে সহযোগিতা করে খুলনা ব্রাক, টিটিসি এবং ইসলামী, জনতা, সোনালী, অগ্রণী, বেসিক, ডাচবাংলা ও প্রবাসী কল্যাণ ব্যাংক।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *