খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

নানা আয়োজনে আজ খুলনায় পালিত হয় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৬। খুলনা জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, মহড়া ও রচনা প্রতিযোগিতা।  এ উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এ বারে দিবসটির প্রতিপাদ্য ‘ দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমূহ বলতে হবে’।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান বলেন, জনসচেতনতা সৃষ্টি ও দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনাই হলো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য। দুর্যোগ প্রশমনে সরকারি ও বেসরকারি সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। শুধু আনুষ্ঠানিকতা নয়, দুর্যোগ পরিস্থিতি থেকে উত্তরণে বা¯তব পদক্ষেপ গ্রহণ করতে হবে। নগরীর জলাবদ্ধতাকেও দুর্যোগ হিসেবে উলে¬খ করে তিনি বলেন, এ থেকে উত্তরণের জন্য এখনই সময়োপযোগী পদক্ষেপ গ্রহণে সকলকে উদ্যোগী হতে হবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) সুলতান আলম।  অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন খুলনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মোঃ মিজানুর রহমান এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আবদুল মান্নান।  সভায় সরকারি কর্মকর্তা, বিভিন্ন এনজিও প্রতিনিধি ও কর্মী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

পরে প্রধান অতিথি এ উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

দিবসটি উপলক্ষে সকাল নয়টায় শহীদ হাদিস পার্ক থেকে খুলনা জেলা প্রশাসকের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।  র‌্যালিতে সরকারি কর্মকর্তা, ফায়ার সার্ভিসসহ বেসরকারি সংস্থা নবলোক, কারিতাস, সেভ দ্যা চিলড্রেন, ওয়ার্ল্ড ভিশন, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড, দু:স্থ্য স্বাস্থ্য কেন্দ্র, সুশীলন, সিএসএস, জেজেএস, প্রদীপন, কেএমএসএস ও রেড ক্রিসেন্ট সোসাইটির বিপুল সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন।

সাড়ে নয়টায় খুলনা কালেক্টরেট চত্ত্বরে ফায়ার সার্ভিস সদস্যদের মনোজ্ঞ মহড়া অনুষ্ঠিত হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *