খুলনায় কন্যাশিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৬’ উদযাপন উপলক্ষ্যে খুলনায় ২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর, ২০১৬ পর্যন্ত তিন দিনব্যাপী খুলনা জেলা প্রশাসন, বাংলাদেশ শিশু একাডেমী, এবং জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর যৌথভাবে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। ২য় দিনের কর্মসূচীর মধ্যে আজ রয়েছে কন্যাশিশু দিবস, কন্যাশিশু সমাবেশ, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা, কন্যাশিশুদের পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শিশুবিয়ে বন্ধ করি, সমৃদ্ধ দেশ গড়ি’।

এ উপলক্ষে আজ সকাল ১১ টায় বাংলাদেশ শিশু একাডেমী খুলনা চত্ত্বরে কন্যাশিশু দিবস উপলক্ষে  কন্যাশিশু সমাবেশ, আলোচনা সভা, কন্যাশিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান।

 প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, আজকের কন্যাশিশু আগামী দিনের নারী। তাই প্রতিটি কন্যাশিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা সকলের দায়িত্ব। বর্তমান সরকার কন্যাশিশুদের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। এ লক্ষ্যে কন্যাশিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টিসহ পরিপূর্ণ বিকাশে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে। তিনি আরও বলেন, সরকার জাতীয় শিশুনীতি ২০১১ ও জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ প্রণয়ন করেছে। নারীরা আজ কেনো ক্ষেত্রে পিছিয়ে নেই। অভিভাবকদের সচেতনতার অভাবে অনেক সময় কন্যাশিশুদের একটি অংশ বাল্যবিবাহের শিকার হয়। কোন কন্যাশিশুকে বাল্যবিবাহ দেয়া যাবে না। তাই কন্যাশিশুদের প্রতি আভিভাবকদের যতœবান হতে হবে। শিশুদের কোচিং থেকে বেরিয়ে আসতে হবে। কন্যাশিশুরা যেন কোন ক্ষেত্রে বৈষম্যর শিকার না হয় সেদিকে আভিভাবকদের দৃষ্টি রাখতে হবে। প্রতিটি শিশুকে বেশি বেশি খেলাধুলা এবং সাংস্কৃতিক চর্চায় সম্পৃক্ত করতে তিনি আভিভাবকদের প্রতি আহবান জানান।

 অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন জেলা মহিলা বিষয়ক অফিসার (ভারপ্রাপ্ত) হাসনা হেনা এবং বটিয়াঘাটা উপজেলা মহিলা বিষয়ক অফিসার মোঃ নাজমূল হক। স্বাগত বক্তৃতা করেন জেলা শিশু বিষয়ক অফিসার মোঃ আবুল আলম। এসময় বিপুল সংখ্যক কন্যাশিশু ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *