খুলনায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

‘দুর্যোগে পাবো না ভয়, দুর্যোগকে আমরা করবো জয়’ প্রতিপাদ্য সামনে রেখে গতকাল খুলনায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৬ পালিত হয়। দিবসটি পালন উপলক্ষ্যে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে র্যালি, মহড়া, রচনা প্রতিযোগিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সকালে এ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন খুলনা অতিরিক্ত জেলা প্রশাসক সুলতান আলম। আলোচনা সভায় বক্তারা বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ অত্যন্ত দুর্যোগপ্রবণ অঞ্চল। আর যে কোন দুর্যোগে দারিদ্র্য পীড়িত দেশগুলোই বেশি ক্ষতির সম্মুখীন হয়। প্রাকৃতিক দুর্যোগ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, তবে জনসচেতনতা বৃদ্ধি এবং পূর্ব প্রস্তুতির মাধ্যমে জীবন ও সম্পদের ক্ষতি অনেকটা কমিয়ে আনা সম্ভব। মানব সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় দরকার আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি জনগনের সচেতনতা। বক্তারা আরও বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এক মিটার বাড়লে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকির মধ্যে পড়বে, তাই এ ব্যাপারে এখনই প্রস্তুতি নিতে হবে। দুর্যোগের সময়ে দক্ষতার সাথে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনার সক্ষমতা অর্জনেও সংশি¬ষ্টদের প্রশিক্ষণ থাকা জরুরী।

এর আগে সকাল নয়টায় শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র্যালি বের করা হয়। খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদের নেতৃত্বে র্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

পরে কালেক্টরেট প্রাঙ্গণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যরা অগ্নিনির্বাপনসহ বিভিন্ন দুর্যোগে উদ্ধার কার্যক্রমের ওপর মহড়া প্রদর্শন করেন। আলোচনা সভা শেষে এ উপলক্ষ্যে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুর¯কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সি এ হালিম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মনিরুজ্জামান এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিসার আবদুল মান্নান প্রমূখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *