খুলনায় তৃণমূলের তথ্য জানালা কর্মসূচি’র উদ্যোক্তা প্রশিক্ষণ শুরু

‘তৃণমূলের তথ্য জানালা’ শীর্ষক কর্মসূচির আওতায় খুলনা জেলার উদ্যোক্তা প্রশিক্ষণ আজ সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শুরু হয়। এ উপলক্ষে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার।

প্রধান অতিথি ডিজিটাল বাংলাদেশের বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বা¯তবায়নে ই-গভর্নেন্স পদ্ধতি চালু, আইটি সেক্টরের অবকাঠামো তৈরি, মানবসম্পদ উন্নয়ন এবং আইটি ইন্ডাস্ট্রি গড়া এ চারটি পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে সরকার। ইতোমধ্যে এ সেক্টরে অনেক অগ্রগতি হয়েছে।  বর্তমানে এ সেক্টরে ১০ লক্ষ জনবল কাজ করছে এবং ২০২১ সালে ২০ লক্ষ জনবল তৈরির টার্গেট ধরা হয়েছে। আগামী এক বছরের মধ্যে প্রথম পর্যায়ে দেশে ১২টি হাইটেক পার্ক চালু করা হবে। ২০২১ সালের মধ্যে এ সেক্টরে পাঁচ বিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।  আইটি সেক্টরে বিনিয়োগকারীদের ১২ বছর পর্যšত কোন আয়কর দিতে হবে না উলে¬খ করে তিনি বলেন, কোন ধরণের প্রতিবন্ধকতা ছাড়াই যে কেউ এখানে বিনিয়োগ করতে পারেন। উদ্যোক্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, দক্ষতা বৃদ্ধির পাশাপাশি প্রতিষ্ঠানের সুনামের জন্য ও সেবার মনোভাব নিয়ে সেবা গ্রহীতাদের সাথে ভাল ব্যবহার করতে হবে, তাহলেই আপনিও একজন স্বনামধন্য উদ্যোক্তা হতে পারবেন। তথ্য বাতায়নের কর্মী হিসেবে আপনাদের আšতরিকতার সাথে কাজ করতে হবে।  লেখাকে দৃষ্টি আকর্ষণের জন্য পজিটিভ আকারে তুলে ধরার জন্য তিনি উদ্যোক্তাদের প্রতি আহবান জানান।

এতে সভাপতিত্ব করেন তৃণমূলের তথ্য জানালা কর্মসূচির পরিচালক ড. মুহাম্মদ মেহেদি হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান এবং তৃণমূলের তথ্য জানালার কমিউনিকেশন বিশেষজ্ঞ অজিত কুমার সরকার।

প্রশিক্ষণে উদ্যোক্তাদের ফিচার লেখার কলা-কৌশল এবং দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও আউট সোর্সিং বিষয়েও প্রশিক্ষণ দেয়া হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ প্রশিক্ষণের আয়োজন করে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *