খুলনায় বিশ্ব খাদ্য দিবস পালিত

‘জলবায়ু পরিবর্তনের সাথে খাদ্য এবং কৃষিও বদলাবে’ প্রতিপাদ্য নিয়ে ১৬ অক্টোবর খুলনায় পালিত হয় বিশ্ব খাদ্য দিবস ২০১৬।  খুলনা জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষ সকাল নয়টায় র‌্যালি ও পরে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জলবায়ুর পরিবর্তন ও জনসংখ্যার আধিক্য সহ বিভিন্ন কারণে কৃষিজমির পরিমান কমলেও সরকারের সময়োপযোগী বিভিন্ন নীতি ও পদক্ষেপ গ্রহণ এবং সংশ্লিষ্ট সবার ঐকান্তিক প্রয়াসেই আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। খাদ্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান দশম।  খাদ্য নিরাপত্তার টেকসই পরিবেশ নিশ্চিত করে পরিকল্পিতভাবে খাদ্য উৎপাদনে এগিয়ে আসার জন্যও বক্তারা আহবান জানান।

প্রসঙ্গত: ১৯৮১ সাল থেকে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়ে আসছে।  প্রথম প্রতিপাদ্য ছিল ‘ সবার জন্য খাদ্য’।  দিবসটি পালনের উদ্দেশ্যাবলীর মধ্যে রয়েছে – ক্ষুধা ও অপুষ্টির সমস্যা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা, খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি ও কৃষকের উন্নতি করা এবং ক্ষুধা ও অপুষ্টির বিরুদ্ধে লড়াইয়ে সব দেশের ঐক্যবদ্ধ হওয়া।

দিবসটি উপলক্ষে খুলনা শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সুলতান আলম এর নেতৃত্বে র‌্যালিতে কৃষি, খাদ্য ও মৎস্য বিভাগসহ বে-সরকারী সংস্থা পরিবর্তন-খুলনা, রূপান্তর ইকো-ট্যুরিজম এবং বিভিন্ন দপ্তরের সরকারি কর্মচারীরা অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) সুলতান আলম সভাপতিত্ব করেন। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবদুল লতিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন।  স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহবুবুর রহমান খান।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *