খুলনায় সরকারি কর্মসম্পাদন চুক্তি ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণ

সরকারি কর্মসম্পাদন চুক্তি ব্যবস্থাপনা সংক্রান্ত দিনব্যাপী প্রশিক্ষণ আজ খুলনা সার্কিট হাউসে অনুষ্ঠিত হয়।   প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন মন্ত্রীপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও প্রশিক্ষণ) এন এম জিয়াউল আলম।

 প্রধান অতিথির বক্তৃতায় সচিব বলেন, সরকারি কর্মকান্ডে স্বচ্ছতা জবাবদিহিতা ও দায়বদ্ধতা বৃদ্ধিসহ রাষ্ট্রীয় সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে  ইতোমধ্যে সরকার কর্তৃক বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রবর্তন করা হয়েছে। এপিএ মূলত সরকারি কার্যক্রমে গতিশীলতা আনয়নে অফিসারদের বাস্তবায়িত কার্যক্রমের মূল্যায়ন। ভিশন ২০২১’র লক্ষ্যমাত্রায় পৌঁছানোর উদ্দেশ্যে সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনার সফল বাস্তবায়নে এটি প্রত্যেক দপ্তরের নিজস্ব টার্গেট নির্ধারণ এবং তার বাস্তব রূপায়ন। প্রশিক্ষণ পর্বে তিনি এপিএ চুক্তির কাঠামো, সময় ব্যবস্থাপনা এবং চুক্তি সম্পাদন পদ্ধতি সম্পর্কে  বি¯স্তারিত আলোচনা করেন। তিনি বলেন, ২০১৪-১৫ অর্থবছরে মন্ত্রণালয়ের সাথে সরকারের বিভিন্ন বিভাগের চুক্তি সম্পাদিত হয়। ২০১৬-১৭ অর্থ বছরে মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা ছাড়াও বিভাগীয়, আঞ্চলিক এবং জেলা পর্যায়ের দপ্তর সমূহকে এপিএ চুক্তির আওতায় আনা হয়েছে।  এর মাধ্যমে জনসেবায় অফিসারদের দক্ষতা পূর্বের তুলনায় বৃদ্ধি পাবে।

 উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।  এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন, অতিরিক্ত ডিআইজি এশরামুল হাবিব এবং খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মন্ত্রীপরিষদ বিভাগের উপসচিব মোঃ আলতাফ হোসেন।

 উল্লেখ্য, খুলনা থেকে মাঠ পর্যায়ের এ প্রশিক্ষণ শুরু হয়েছে,  পর্যায়ক্রমে সারাদেশে এটি বাস্তবায়িত হবে।

 ব্র্যাক ইন্সটিটিউট অব গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট, ঢাকার সহযোগিতায় মন্ত্রীপরিষদ বিভাগ এবং খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয় এ প্রশিক্ষণের আয়োজন করে।  এতে বিভিন্ন বিভাগের ২৫ জন অফিসার অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *