খুলনায় ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু

‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’ প্রতিপাদ্য নিয়ে খুলনা জিয়া হল প্রাঙ্গণ (শিববাড়ী মোড়) এ আজ থেকে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৬। খুলনার ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন প্রধান অতিথি হিসেবে এ মেলার  উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় মোহাম্মদ ফারুক হোসেন বলেন, মানুষের জীবন রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। বর্তমান সরকারের বিশেষ উদ্যোগে বৃক্ষরোপণের বিভিন্ন কর্মসূচি  হাতে নেয়া হয়েছে, ফলে দেশে অধিক হারে বৃক্ষরোপণ হচ্ছে। তিনি বলেন, সুন্দরবন আমাদের এ অঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। যারা সুন্দরবনকে আগুন দিয়ে ধ্বংস করছে তাদের  বিচার হওয়া উচিত। দুর্যোগ মোকাবেলায় বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ, বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নিত্যরঞ্জন বিশ্বাস, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, সুন্দরবন গার্ড রেজিমেন্ট’র কমান্ডার লে. কর্নেল সালাহ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ আব্দুল লতিফ এবং খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম। খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান এতে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তৃতা করেন বিভাগীয় বন অফিসার মুহাম্মদ সাঈদ আলী। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন  প্রকল্প পরিচালক (বাঘ) মলয় কুমার সরকার এবং খুলনা নার্সারী মালিক সমিতির সভাপতি এস এম বদরুল আলম।

খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায়, সুন্দরবন পশ্চিম বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। মেলা চলবে প্রতিদিন সকাল ৮টা হতে রাত ৮টা পর্যন্ত। সুন্দরবন পশ্চিম বন বিভাগের স্টলসহ মেলায় মোট ৫০টি স্টল রয়েছে। এছাড়া একটি নিয়ন্ত্রণ কক্ষ রয়েছে । মেলায় দেশী-বিদেশী ফুল, ফল, বনজ, ওষধি, শোভা বর্ধনকারী বিভিন্ন প্রজাতির চারা ও কলম প্রদর্শনী ও বিক্রির জন্য আনা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে সরকারী কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীসহ বিপুল সংখ্যক গণমাধ্যম প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *