খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা আজ জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল আহসান এতে সভাপতিত্ব করেন।

সভায় খুলনার আইনশৃঙ্খলা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভার শুরুতে সভাপতি প্রতিটি সভার আলোচ্য বিষয়ের রেজুলেশনের অনুলিপি প্রত্যেকের ই-মেইলে প্রেরণ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। অতিরিক্ত পুলিশ সুপার বলেন, বাল্যবিবাহের কারণে নারী নির্যাতনের পরিমাণ বাড়ছে। নারী নির্যাতনের কারণ বিশ্লেষণে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রে বাল্যবিবাহের ফলে পারিবারিক অশান্তি, পরিণামে দ্বিতীয় বিবাহ, তালাক এবং নির্যাতন সহ বঞ্চনা।

সভাপতি মহিলা বিষয়ক অফিসারকে কারণগুলো বিবেচনায় এনে গণসচেতনতামূলক কার্যক্রম জোরদার করতে বলেন। কিছু কিছু জায়গায় দালালদের প্ররোচনায় মামলা করার প্রবণতা বৃদ্ধি পাওয়ার বিষয়ে সভাপতির দৃষ্টি আকর্ষণ করা হয়। সভাপতি স্থানীয় বিরোধ নিরসনে স্থায়ী সমাধানসহ মামলার দীর্ঘসূত্রীতা কমিয়ে আনতে জনপ্রতিনিধি এবং পেশাজীবী সংগঠনের ব্যক্তিগণকে উদ্যোগী ভূমিকা নিতে বলেন।

সভাপতি খুলনা জেলাকে মাছের অভয়ারণ্য হিসেবে পরিণত করতে খাল, নদী ও জলাশয় খননের জন্য কাবিখা, কাবিটা ও ইজিপিপি’র আওতায় শ্রমিকদের কাজে লাগাতে বলেন। এছাড়া আইন অনুযায়ী নদী, খাল ও জলাশয়ের শ্রেণি পরিবর্তন না করতে এবং এ সংক্রান্ত বন্দোবস্তের প্রস্তাব বিবেচনায় ‘না’ নিতে উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশ প্রদান করেন। তিনি আরও বলেন, ওজনে কম দেয়ার প্রবণতা রুখতে অচিরেই মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন এলাকায় অনাহুত ব্যক্তিদের অনুপ্রবেশের ব্যপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সভায় পুলিশ বিভাগের দৃষ্টি আর্কষণ করা হয়।

সভায় খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ, সিভিল সার্জন মোঃ রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নুর-ই-আলম, অতিরিক্ত পুলিশ সুপারসহ উপজেলা চেয়ারম্যান, কেএমপি প্রতিনিধি, উপজেলা নির্বাহী অফিসার ও মুক্তিযোদ্ধা সহ কমিটির অন্যান্য সদস্যগণ অংশগ্রহণ করেন।

আইনশৃঙ্খলা প্রতিবেদনে জানানো হয়, খুলনা মহানগরীর আটটি থানায় গত জানুয়ারি মাসে ডাকাতি ২টি, রাহাজানি ১টি, চুরি ৮টি, খুন ৪টি, অস্ত্রআইনে ১টি, দ্রুত বিচারে ১টি, ধর্ষণ ২টি, অপহরণ ১টি, নারী ও শিশু নির্যাতন ৮টি, মাদকদ্রব্য ৬৩টি এবং অন্যান্য ২৯টিসহ মোট ১২০টি মামলা দায়ের হয়েছে। গত ডিসেম্বর মাসে এ সংখ্যা ছিল ১৪০টি।

জেলার নয়টি থানায় গত জানুয়ারি মাসে ডাকাতি ৩টি, খুন ১টি, অ¯ত্রআাইনে ২টি, ধর্ষণ ২টি, অপহরণ ১টি, নারী ও শিশু নির্যাতন ১৮টি, নারী ও শিশু পাচার ১টি, মাদকদ্রব্য ১৩টি এবং অন্যান্য আইনে ৭১টিসহ মোট ১১২টি মামলা দায়ের হয়। গত ডিসেম্বর মাসে মামলা দায়ের হয়েছিল ১৪৪টি।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *