খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা সোমবার সকালে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক নাজমুল আহসান।

সভায় বিভিন্ন বিভাগের চলমান এবং উন্নয়নমূলক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। খুলনা সিটি কর্পোরেশনকে মশক নিধন কার্যক্রমে গতিশীলতা আনতে এবং বর্ষা মৌসুমের আগেই নগরীর ড্রেনগুলো পরিস্কার রাখার কার্যকর ব্যাবস্থা নিতে অনুরোধ জানানো হয়। নগরীতে অবৈধ স্থাপনা উচ্ছেদে  কেসিসির পক্ষ থেকে বলা হয়, আইনী জটিলতার কারণে কিছু কিছু ঝুঁকিপূর্ণ বাড়িঘর অপসারণ সম্ভব হচ্ছে না।

এছাড়া গণপূর্ত-২ এর পক্ষ থেকে জানানো হয়, কেসিসি এলাকায় এ বিভাগের ১৬ টি বাড়ী ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে, যা দ্রুত অপসারণ করা দরকার। নির্বাহী প্রকৌশলী বলেন, খুলনা জেলার ১০টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে। সভাপতি জরাজীর্ণ এবং ক্ষতিগ্রস্ত ইউনিয়ন ভূমি অফিস সমূহ দ্রুত সংস্কারসহ নতুনভাবে নির্মাণের লক্ষ্যে জরুরী ভিত্তিতে সব ইউএনওদের সংশ্লিষ্ট উপজেলায় সরেজমিন পরিদর্শন করে তালিকা প্রেরণের নির্দেশ দেন। ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান জানান, পরিষদের অর্থায়নে ডুমুরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্সটি সচল করা হয়েছে, কিন্তু ড্রাইভার না থাকায় এটি চালানো সম্ভব হচ্ছে না।  এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে স্বাস্থ্য বিভাগের দৃষ্টি আকর্ষণ করা হয়। সড়ক ও জনপথ (সওজ)’র নির্বাহী প্রকৌশলী জানান, কয়রা ব্রীজ থেকে কয়রা উপজেলা সদর পর্যন্ত রাস্তা এবং খুলনা-সাতক্ষীরা রাস্তার কাজ আগামী জুনের মধ্যে শেষ হবে।

ইউএনও বটিয়াঘাটা জানান, হাটবাটি বাজার সংলগ্ন এলাকা নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। এছাড়া উক্ত বাজার এবং মোহাম্মাদনগর প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সম্পত্তি ও চর ভরাটি জমি বিভিন্ন অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে। এ বিষয়ে কার্যকরী ব্যবস্থা নেয়া সহ আসন্ন বর্ষা মৌসুমে জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে বিভিন্ন এলাকায় নদী ভাঙন রোধে বিস্তারিত আলোচনা করা হয়। মিনাজ নদীর ১০ ও ১২ নম্বর পোল্ডার দিয়ে পানি ঢুকে বিশাল এলাকা প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।  দাকোপ উপজেলার ৩২ ও ৩৩ নম্বর পোল্ডারের রামনগর এলাকায় নির্মাণাধীন  সাইক্লোন সেন্টারটি নদী ভাঙন ঝুঁকিতে রয়েছে। এ ছাড়া দিঘলিয়া উপজেলার আশ্রায়ন প্রকল্প এলাকার নদী ভাঙন এর আশংকায় সংশ্লিষ্ট উপজেলা চেয়ারম্যানগণ দ্রুত ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।

সভায় সিভিল সার্জন, উপজেলা পরিষদ চেয়ারম্যান, অতিরিক্ত পুলিশ সুপার, অতিরিক্ত জেলা প্রশাসক,  উপজেলা নির্বাহী অফিসারসহ কমিটির অন্যান্য সদস্যরা অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *