জলবায়ু তহবিল পর্যালোচনা ও সুন্দরবন সংরক্ষণে প্রচার বিষয়ক কর্মসূচির অবহিতকরণ সভা অনুষ্ঠিত

উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এরজলবায়ু তহবিলের আওতায় বাস্তবায়নাধীন প্রকল্প পর্যালোচনা ও সুন্দরবন সংরক্ষণ বিষয়ক প্রচারাভিযানের উদ্যোগে আজ (১৮ আগস্ট ২০১৬) এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক)-খুলনারসহ-সভাপতি এ. কে. হিরুরসভাপতিত্বে টিআইবি-খুলনা কার্যালয়ে অনুষ্ঠিত সভায় কর্মসূচিরধারণাপত্র উপস্থাপন করেন ক্লিন-এর প্রধান নির্বাহী হাসান মেহেদী।

সভায় বক্তারা বলেন, ইতোমধ্যে জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও নিজস্ব তহবিল তৈরি করে বাংলাদেশ পৃথিবীতেউদাহরণ সৃষ্টি করেছে। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্র থেকে জলবায়ু তহবিলপ্রাপ্তিতে দেশের অবস্থান অত্যন্ত দুর্বল। জলবায়ু পরিবর্তন বিষয়ক তহবিল ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনমানুষের অংশগ্রহণ নিশ্চিত করতে পারলে বাংলাদেশ কাক্সিক্ষত সহায়তা পাবার ক্ষেত্রে অনেকএগিয়ে যাবে। এজন্য স্থানীয় ও জাতীয় পর্যায়ে জলবায়ু বিষয়ক প্রকল্পের পরিকল্পনাপ্রণয়ন, বাস্তবায়ন ও মূল্যায়নেঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীসহ সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণ নিশ্চিত করা দরকার। বক্তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় এ পর্যন্ত সাড়ে ৩ শতাধিক প্রকল্প গ্রহণ করা হলেও এখন পর্যন্ত সুন্দরবন সংরক্ষণ বা খুলনারস্বনামধন্য সোলারপার্ক বিষয়ক কোনো প্রকল্প গ্রহণ করা হয়নি। অপরদিকে, অপরিকল্পিত শিল্পায়নসহনানা কারণে সুন্দরবনের অস্তিত্ব হুমকির সম্মূখীন হয়ে পড়েছে। বক্তারা জলবায়ু তহবিল ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক-খুলনারঅধ্যক্ষজাফরইমাম, বেগম ফেরদৌসীআলী,অধ্যাপক আনোয়ারুল কাদির, শেখআবু হাসান, প্রকৌশলীআজাদুলহক, অ্যাডভোকেট অশোককুমারসাহা, অ্যাডভোকেট কুদরত-ই-খুদা,কবি রোজী রহমান,মনোয়ারা বেগম,ইয়েস সদস্য সুস্মিত সরকার,স্পেস-এর সালাহউদ্দীন টিটল, অপরাজেয় বাংলাদেশ-এর মাহবুবআলমপ্রিন্স, মাছরাঙা টেলিভিশনের মোস্তফাজামালপপলু, ক্লিন-এরসুবর্ণাইসলামদিশা, নাসিম রহমান কিরন প্রমূখ।

সভায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পরিবেশ ও জলবায়ু তহবিল ব্যবস্থাপনায়স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণবিষয়ে কার্যক্রম পরিচালনার জন্য৯ সদস্যবিশিষ্ট একটিওয়ার্কিংগ্রুপ গঠন করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *