জাতীয় তথ্য বাতায়নের একটি কল সেন্টার তৈরির উদ্যোগ

প্রধানমন্ত্রীর কার্যালয় হতে জাতীয় তথ্য কেন্দ্রের আওতায় জেলা পর্যায়ে কল সেন্টার (১০৪) কার্যক্রম বা¯তবায়নের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণ এবং ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহার করে জাতীয় তথ্য বাতায়নের সকল তথ্য ও সেবা নাগরিকগণ সহজে পাওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম কর্তৃক জাতীয় তথ্য বাতায়নের একটি কল সেন্টার (জাতীয় তথ্য কেন্দ্র-১০৪) তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 ১১ ডিসেম্বর, ২০১৬ থেকে এ প্রকল্পের পাইলট কার্যক্রম শুরু হবে। এর মাধ্যমে দেশের সকল নাগরিক ভয়েস কল, এসএমএস, আইভিয়ার, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ই-মেইল ব্যবহার করে সরকারি বিভিন্ন তথ্য ও সেবা সম্পর্কে নাগরিকগণ বি¯তারিতভাবে অবহিত হতে পারবেন।

 কল সেন্টারের মাধ্যমে প্রাপ্ত নাগরিক আবেদনগুলোর বিষয়ে কল সেন্টারের এজেন্টগণ নাগরিকদের নিকট হতে মোবাইল কলের মাধ্যমে প্রাপ্ত আবেদনসমূহ লিপিবদ্ধ করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারগণ ই-মেইল ও এসএমএম এর মাধ্যমে অবহিত হতে পারবেন এবং সাথে সাথে তাঁরা ব্যবস্থা গ্রহণ করবেন।

 কলসেন্টারের মাধ্যমে জেলার নাগরিকগণ ১০৪ নম্বরে কল করে সংশি¬ষ্ট জেলার জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে বিভিন্ন সামাজিক সমস্যা যথা- বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, নারী পাচার, চোরাচালান, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, সংঘর্ষ-সংঘাত বিষয়ে প্রতিকারের জন্য অনুরোধ করতে পারবেন। জরুরী ও দুর্যোগকালীন সাহায্যের জন্য অনুরোধ, রা¯তাঘাট,ব্রিজ, কালভার্ট সংস্কারের বিষয়ে এবং নাগরিক সেবা প্রাপ্তির বিষয়ে অভিযোগ জানাতে পারবেন।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *