জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত

জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬ এর কর্মসূচির অংশ হিসেবে ‘ঔষধ ও রাসায়নিক দ্রব্যের, মাছ চাষে ব্যবহার ও বিপণনে সচেতনতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার  মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ কার্যালয়’র উদ্যোগে আজ দুপুরে খুলনা মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি খুলনা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান স্কুলের ডীন প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান মাছ চাষে ঔষধ ও রাসায়নিক দ্রব্য ব্যবহারের ক্ষতিকর দিক সমূহ তুলে ধরেন। ঔষধ ও রাসায়নিক দ্রব্যের অপব্যবহার মানবদেহের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এ সকল ঝুঁকি মোকাবেলায় ঔষধ ও রাসায়নিক দ্রব্য উৎপাদন, বিপণন, বিক্রয়, সংরক্ষণ ও ব্যবহারে সংশ্লিষ্টদের আরও সর্তক থাকার পরামর্শ দেন। তিনি বলেন, কোয়ালিটি ঠিক রেখে মাছ উৎপাদন করতে হবে। যথাযথভাবে  মৎস্য সম্পদ সংরক্ষণ করার ওপর গুরুত্ব দিতে হবে। মাছ চাষে অ্যান্টিবায়োটিক’র ব্যবহার যতটা কম করা যায় সে দিকে খেয়াল রাখতে হবে । উন্নত প্রযুক্তিতে মাছ চাষ করতে তিনি মৎস্য চাষীদের আহবান জানান।

খুলনা মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ কার্যালয়ের উপপরিচালক প্রফুল্ল কুমার সরকার এতে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক রণজিৎ কুমার পাল, কোয়ালিটি অ্যাসুরেন্স ম্যানেজার মুহম্মদ গোলাম মোস্তফা, ড্রাগ সুপার মাহমুদ হোসেন এবং জেলা মৎস্য অফিসার অমল কান্তিত রায়। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ অফিসার এটিএম তৌফিক মাহমুদ।

সেমিনারে সরকারি অফিসার, ঔষধ পরিবেশক, বিক্রেতা, বিক্রয় প্রতিনিধি, মৎস্য চাষী এবং চিংড়ি চাষীরা অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *