তেরখাদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসককে লাঞ্ছিত করার প্রতিবাদে খুলনা বিএমএ’র প্রেস ব্রিফিং অনুষ্ঠিত

তেরখাদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসককে শারীরীক ভাবে লাঞ্ছিত করার প্রতিবাদে আজ খুলনা প্রেসক্লাবে এক প্রেস ব্রিফিং’র আয়োজন করে খুলনা বিএমএ।

বিএমএ সভাপতি ডাঃ শেখ বাহারুল আলম বলেন, গত ২৮ ফেব্রুয়ারী রাতে তেরখাদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুনিঃ কনসালট্যান্ট মেডিসিন ডা. আব্দুল্লা হেল মামুনকে কর্তব্যরত অবস্থায় শারীরীক ভাবে লাঞ্ছিত করেন চেয়ারম্যান পদপ্রার্থী ওহিদুজ্জামান, এতে মামুনের একাধিক দাত ভেঙেযায়। সমগ্র চিকিৎসক সমাজ এ ঘটনার তিব্র নিন্দা জানাচ্ছে।

তিনি বলেন, নানা প্রতিকূল অবস্থার মাঝে চিকিৎসকদের কাজ করতে হয়। তেরখাদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারী ভাবে কোন জরুরী বিভাগ নেই কিন্তু জনসাধারণের সেবার জন্য বাধ্য হয়ে অনির্ধারিত জরুরী বিভাগ চালু রাখা হয়েছে ২৪ ঘন্টার জন্য। তিনি বলেন, জরুরী বিভাগ বন্ধ করে ওহিদুজ্জামানের স্ত্রী’র চিকিৎসার জন্য তার বাড়িতে যেতে অস্বিকার করায় ডাঃ মামুনকে বেধড়ক পেটানো হয়েছে। তিনি বলেন, জনসাধারণের সেবা করতে গিয়ে চিকিৎসক নিরাপত্তা না পেলে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়বে।

তিনি বলেন, বর্তমান ব্যবস্থাপনায় সরকারী চিকিৎসা সেবার অনেক সিমাবদ্ধতা আছে যে কারণে মানসম্পন্ন চিকিৎসা দেওয়া সম্ভব হয় না যার দায় সব সময় বহন করতে হয় চিকিৎসকদের যা অমানবিক। একটি হাসপাতালে কোটি টাকার যন্ত্রপাতি থাকে, কর্তব্যরত চিকিৎসক-নার্স থাকে অথচ তার নিরাপত্তার জন্য কোন পুলিশ নেই কিন্তু বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকের পেছনে পুলিশ ছুটছে! তিনি বলেন, আমলাতান্ত্রিক প্রশাসনের অব্যবস্থাপনায় সরকারী ব্যবস্থাপনা অকার্যকর হয়ে পড়ছে। তিনি বলেন, এ ধরনের নিরাপত্তাহিন ব্যবস্থাপনায় চিকিৎসকরা কাজ করতে পারবে না। এর ন্যায় প্রতিকার না হলে কঠোর কর্মসূচী ঘোষণা করা হবে বলে তিনি হুশিয়ারী উচ্চারণ করেন।

ডাঃ মামুনের উপর হামলাকারীদের বিরুদ্ধে মামলা হয়েছে কি-না সংবাদকর্মীদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, তাদের বিরুদ্ধে প্রাথমিক অভিযোগপত্র দাখিল করা হয়েছে। বর্তমান অব্যবস্থার জন্য সরকার দায়ী কি-না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সরকার নয় দায়ী প্রশাসন কারণ এ দেশের প্রশাসন কোন সরকারের নিজস্ব আমলারা চালায় না, প্রশাসন চালায় ঔপনিবেশিক আমলের আমলাতন্ত্র। প্রেস ব্রিফিং’এ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি ডাঃ ধিরাজ মোহন বিশ্বাস, ডাঃ গাজী মিজানুর রহমান, ডাঃ মোল্লা হারুন-অর- রশিদ, সাধারণ সম্পাদক ডাঃ মোঃ মেহেদী নেওয়াজ, ডাঃ মোস্তফা কামাল, ডাঃ শওকত আলী লস্কর প্রমূখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *