দক্ষ জনশক্তির চাহিদা পূরণে কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানকে চ্যালেঞ্জ ও দায়িত্ব নিতে হবে

খুলনায় রেকগনিশন অফ প্রিয়র লার্নিং (আরপিএল), রেজিস্টার্ড ট্রেনিং অর্গানাইজেশন (আরটিও) এবং ন্যাশনাল টেকনিক্যাল ভোকেশনাল এন্ড কোয়ালিটি ফ্রেমওয়ার্ক (এনটিভিকিউএফ) বিষয়ক দিনব্যাপী কর্মশালা আজ খুলনা সার্কিট হাউস সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। স্কিলস্ এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট’র সহায়তায় খুলনা পলিটেকনিক ইন্সটিটিউট এ কর্মশালার আয়োজন করে।  এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

 প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, উন্নত দেশের মধ্যে আমাদের পার্থক্য হচ্ছে প্রযুক্তির। উন্নত দেশ হতে হলে বিজ্ঞান ভিত্তিক দেশ গড়তে হবে। দেশে ও দেশের বাইরে দক্ষ জনশক্তির রয়েছে অসীম সম্ভাবনা। এ চাহিদা পূরণে কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানকে চ্যালেঞ্জ ও দায়িত্ব নিতে হবে। দেশে শিক্ষার মানের যথেষ্ট  অভাব রয়েছে উলে¬খ করে তিনি বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হবে। কারিগরী শিক্ষাকে বিস্তৃত করতে হবে। দেশের যুব সমাজের টেকনিক্যাল ও প্রফেশনাল নলেজ বাড়িয়ে দিতে হবে, কেননা আজকের পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ হচ্ছে জ্ঞান।

 কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন ঝঞঊচ-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ ইমরান এবং সরকারের যুগ্মসচিব ও শিক্ষামন্ত্রীর একাšত সচিব নাজমুল হক খান। এতে সভাপতিত্ব করেন খুলনা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ মোঃ সিদ্দিকুর রহমান। আরটিও সম্পর্কে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের উপপরিচালক এস এম শাহজাহান, আরপিএল সম্পর্কে ঝঞঊচ-এর প্রজেক্ট অফিসার জাহাঙ্গীর হোসেন এবং এনটিভিকিউএফ সম্পর্কে বগুড়া ভিটিটিআই এর অধ্যক্ষ শাহাদাত হোসেন পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বি¯তারিত আলোচনা করেন।  অনুষ্ঠান পরিচালনা করেন  ঝঞঊচ-এর কমিউনিকেশন কনসালটেন্ড জিল¬ুর রহমান।

 প্রকল্প পরিচালক মোঃ ইমরান বলেন, উন্নত দেশে কারিগরী শিক্ষা গ্রহণের হার অনেক বেশি থাকলেও আমাদের দেশে এ হার হচ্ছে শতকরা ১৩ অথবা ১৪ ভাগ। জার্মানিতে এ হার ৭০% এবং অস্ট্রেলিয়ায় ৬০%। আমাদের উন্নত দেশে পরিণত হতে কারিগরী শিক্ষার হার বাড়ানোর কোন বিকল্প নেই।  ২০৪০ সালের মধ্যে কারিগরী শিক্ষার হার ৪০% এ নিয়ে যাওয়ার টার্গেট নির্ধারণ করেছে সরকার। পাশাপাশি শিক্ষার গুণগত মান বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে হবে। এ লক্ষ্যে কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানকে গুরুত্বের সাথে কাজ করার জন্য তিনি আহবান জানান।

 বৈশ্বিক চাহিদার প্রেক্ষাপটে ‘কারিগরী শিক্ষার গুণগত মান উন্নয়ন’এর লক্ষ্যে অনুষ্ঠিত এ আঞ্চলিক কর্মশালায় খুলনা ও বরিশাল বিভাগের সরকারি ও বেসরকারি পলিটেকনিকের ৫০ জন অধ্যক্ষ ও পরিচালক এবং শিক্ষক অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *