দাকোপ ও ডুমুরিয়া উপজেলা সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সু-না-ম) কমিটি গঠন

মানবাধিকার সুরক্ষকদের মাধ্যমে সংখ্যালঘুদের অধিকার নিশ্চিতকরণে দাকোপ ও ডুমুরিয়া উপজেলা সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সু-না-ম) কমিটি গঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা শারি ও মিজরিওর জার্মানীর সহায়তায় স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন হিউম্যানিটিওয়চের প্রণোদনায় উপজেলা পর্যায়ে এই সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সু-না-ম) কমিটি গঠিত হয়।

৩১ জুলাই ডুমুরিয়া শঙখমহল প্রেক্ষাগৃহ মিলনায়তনে উপজেলা সুনাম কমিটি গঠনের লক্ষ্যে একসভা শেখ মোশাররফ হোসেনের সভাপতিত্ত্বে অনুষ্ঠিত হয়। সভায় সুমানের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে বর্ণনা করেন শারি’র বৈষম্য নিরসনের মাধ্যমে সমবেত প্রচেষ্টায় সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের সমন্বয়কারী রঞ্জন বকসী নুপু, হিউম্যানিটিওয়াচের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সেলিম, সাবেক ছাত্রনেতা সৈয়দ মাহমুদ হাসান রনি, পলাশ দাশ প্রমুখ:। সভায় উত্তম কুমার দাসকে সভাপতি এবং সঞ্চিতা বিশ্বাসকে সাধারণ সম্পাদক করে ২৫ সদস্যের উপজেলা এছাড়া ডুমুরিয়া উপজেলা সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সু-না-ম) কমিটি গঠন করা হয়। সংবিধানের আলোকে সকল প্রকার সংখ্যালঘুদের নাগরিক অধিকার প্রাপ্তি, আইনের আশ্রয় লাভ, সম্পত্তি ও সম্ভ্রম এবং সুরক্ষা নিশ্চিত করাই হবে ‘সু-না-ম’ কমিটির মূল কাজ। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও পিরোজপুর জেলার ১৬টি উপজেলায় এই কমিটি কাজ করবে।

এছাড়া একই লক্ষ্যে দাকোপ উপজেলায়ও অনুরূপ কমিটি গঠিত হয়েছে। গত ৩০ জুলাই দাকোপ প্রাথমিক শিক্ষক সমিতি মিলনায়তনে অধ্যাপক সঞ্জয় সাহার সভাপতিত্ত্বে অনুষ্ঠিত সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সু-না-ম) কমিটি গঠন সভায় বক্তব্য রাখেন শারি সমম্বয়কারী রঞ্জন বকসী নুপু, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি লোকেন বর্মন, হিউম্যানিটিওয়াচের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সেলিম, সাবেক ছাত্রনেতা সৈয়দ মাহমুদ হাসান রনি, পলাশ দাশ প্রমুখ:। সাগর সেনকে সভাপতি এবং সুপ্রিয় সাহাকে সাধারণ সম্পাদক করে ২৫ সদস্যের দাকোপ উপজেলা সুনাম কমিটি গঠিত হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *