দেশের উন্নয়নে সমবায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশ এখন উন্নয়নের সড়কে। উন্নয়নকে এগিয়ে নিতে সমবায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

প্রতিমন্ত্রী আজ সকালে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে বিভাগীয় সমবায় অধিদপ্তর আয়োজিত ৪৫তম জাতীয় সমবায় দিবস-২০১৬ উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন ’। খুলনা সমবায় বিভাগ ও জেলা সমবায় ইউনিয়ন এ সকল অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সমবায়কে গুরুত্ব দিয়েছিলেন। কৃষি ভিত্তিক সমবায় খামার গড়ার পরিকল্পনা নিয়ে এর কার্যক্রমও তিনি শুরু করেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার কারণে সে কর্মসূচী আর অগ্রসর হয়নি। তাঁর চিšতা ছিল দেশের সকল মানুষের উন্নয়ন। তিনি বলেন, সমবায়ীরা হচ্ছেন দেশ গড়ার সৈনিক। সমবায়ের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি অসাম্প্রদায়িক চেতনা গড়ে ওঠে। প্রতিমন্ত্রী ঐক্যবদ্ধভাবে দেশ গড়ার এবং একটি সুন্দর রাষ্ট্রে সকলে মিলে বসবাস করার সকলের প্রতি আহবান জানান ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ এবং জেলা প্রশাসক নাজমুল আহসান। জেলা সমবায় ইউনিয়নের সভাপতি মোঃ ইয়াকুব আলী খান পলাশ এতে সভাপতিত্ব করেন।  স্বাগত বক্তৃতা করেন খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক অঞ্জন কুমার সরকার। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন খুলনা জেলা সমবায় অফিসার মোঃ কামরুজ্জামান। অনুষ্ঠান পরিচালনা করেন এস এম হুসাইন বিল¬াহ।

বিভাগীয় কমিশনার বলেন, বাংলাদেশে সমবায় একটি সফল আন্দোলন। প্রযুক্তির কারণেই বিভিন্ন দেশ এগিয়ে যাচ্ছে উলে¬খ করে তিনি সমবায়ের সাথে বিজ্ঞান ও প্রযুক্তির সমন্বয় ঘটানোর ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ছয়টি শ্রেষ্ঠ সমবায় সমিতি, চারজন শ্রেষ্ঠ সমবায়ী এবং দীর্ঘদিন সমবায় আন্দোলনে সম্পৃক্ত থাকার স্বীকৃতি স্বরূপ তিন জনকে ক্রেস্ট প্রদান করেন। শ্রেষ্ঠ সমবায় সমিতি হলো নবরূপা মহিলা সঞ্চয় ও ঋণদান, ঠিকানা মহিলা সঞ্চয় ও ঋণদান, অগ্রগামী বহুমুখী, বাংলাদেশ ব্যাংক কর্মচারী, সূর্যমুখী সঞ্চয় ও ঋণদান ক্ষুদ্র ব্যবসায়ী বহুমুখী এবং ফ্রেন্ডটেক উদ্যোক্তা উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড। এ সময় শ্রেষ্ঠ সমবায়ী হিসেবে এম নাজমুর আজম ডেভিডকে ক্রেস্ট প্রদান করা হয়, তিনি খুলনা পূর্ব-বানিয়াখামার জনকল্যান বহুমুখী সমবায় সমিতি লিঃ’র সম্পাদক।

এর আগে প্রতিমন্ত্রীর নেতৃত্বে শহীদ হাদিস পার্ক হতে বর্ণাঢ্য র‌্যালি বের হয় এবং অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। র‌্যালিতে সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক সহ সরকারি কর্মকর্তা এবং বিপুল সংখ্যক সমবায়ীরা অংশগ্রহণ করেন।

দুপুরে প্রতিমন্ত্রী ফুলতলা উপজেলা প্রশাসন আয়োজিত ৪৫তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় যোগদান করেন। বিকেলে তিনি যশোরে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর উপকেন্দ্র পরিদর্শন করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *