দেশে মুক্তবুদ্ধির চর্চা ও জ্ঞান অন্বেষণকে অবরুদ্ধ করতে হত্যা করা হচ্ছে বুদ্ধিজীবীদের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে বিশ্ববিদ্যালয় সেমিনার হলে আজ এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সভাপতি অধ্যাপক আহমেদ আহসানুজ্জামান বলেন, অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীর হত্যাকান্ডের প্রতিবাদে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মানববন্ধন কর্মসূচী পালন এবং একটি জরুরী সভার মাধ্যমে হত্যাকান্ডের বিরুদ্ধে নিজেদের অবস্থান পরিস্কার করেছে এবং পরিস্থিতির বিচারে তারা ধারাবাহিক ও নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যেতে বদ্ধপরিকর।

তিনি বলেন, এই হত্যাকান্ড কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। বিগত বছরগুলিতে এই স্বাধীন রাষ্ট্রে দেশের বরেণ্য সন্তান মুক্তচিন্তার ধারক অসাম্প্রদায়ীক সাংস্কৃতির ধারক বিপুল সংখ্যক মানুসকে ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল চক্র একই কায়দায় হত্যা করেছে।

তিনি বলেন, এ দেশকে মেধাশূন্য করতে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যার মধ্যদিয়ে যে নৃশংসতা শুরু করেছিলো ধর্মান্ধ প্রতিক্রিয়াশীল গোষ্ঠি বর্তমান কালের হত্যাকান্ডগুলি তারই ধারাবাহিক রূপ। তারা শুধু দেশের বুদ্ধিজীবীদেরই নয় এ দেশের মানুষের অর্জিত স্বাধীনতাকেই তারা আজ হত্যা করতে উদ্যত। ভয় আর আতঙ্কের চাপাতি উচিয়ে মৌলবাদী জল্লাদরা ভিতসন্ত্রস্ত করতে চাইছে স্বাধীন চিন্তার ধর্মনিরেপেক্ষ মানুষদের, যা সম্মিলিত ধারাবাহিক প্রতিরোধের মাধ্যমেই প্রতিহত করা হবে।

তিনি বলেন, দেশে চলমান মৌলবাদী জল্লাদদের সকল অপচেষ্টার শিকড় উৎপাটন করার লক্ষ্যে অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী সহ সকল মুক্তচিন্তার মানুষদের হত্যাকান্ডে জড়িতদের দ্রুতবিচার ট্রাইব্যুনালে বিচারের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি নিশ্চিৎ করার দাবিতে ধারাবাহিক প্রতিরোধের প্রাথমিক পর্বের কর্মসূচী হ’ল  আগামী ১ মে থেকে ৭ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদযাপিত হবে অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী সাংস্কৃতিক সপ্তাহ। বাংলাদেশ বিশ্বিবিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন আহূত কর্মসূচীর সঙ্গে একাত্মতা পোষণ করে ২ মে সকাল ১০ টা থেকে ১ টা পর্যন্ত কর্মবিরতি এবং বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় হাদি চত্বরে অবস্থান কর্মসূচী। ৪ মে বিশ্ববিদ্যালয়’র আচার্য বরাবর স্বারকলিপি প্রদান, সন্ধ্যা ৭টায় আলোর মিছিল শিববাড়ি মোড় থেকে শহীদ হাদিস পার্ক।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ডঃ সরদার শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রফেসর ডঃ মোঃ সারওয়ার জাহান সহ নির্বাহী কমিটির সদস্যবৃন্দ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *