প্রতিটি অফিস নিজস্ব কর্মপরিধির আওতায় সরকারের লক্ষ্য বা¯তবায়নে অঙ্গীকারবদ্ধ

 

মন্ত্রীপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও প্রশিক্ষণ) এন এম জিয়াউল আলম বলেন, সরকারের লক্ষ্য হলো ২০২১ সালের মধ্যে দেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করা। প্রতিটি অফিস  নিজস্ব কর্মপরিধির আওতায় সরকারের লক্ষ্য বা¯তবায়নে অঙ্গীকারবদ্ধ।

তিনি আজ সকালে আজ খুলনা সার্কিট হাউসে সরকারি কর্মসম্পাদন চুক্তি ব্যবস্থাপনা সংক্রাšত প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, বাৎসরিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) হল স্বচ্ছতা, জবাবদিহিতা এবং প্রতিষ্ঠানিক সক্ষমতা বিবেচনায় কর্মকর্তাদের মূল্যায়নে একটি বিশেষ পদ্ধতি, যার ভিত্তি হল পারস্পরিক দায়বদ্ধতা। এটি সরকারের সাথে মন্ত্রণালয় ও বিভাগের এবং বিভাগের সাথে এর আওতাধীন দপ্তর, সংস্থাসহ, বিভাগীয়, আঞ্চলিক ও জেলা পর্যায়ের কার্যালয় সমূহের চুক্তি। তিনি বলেন, প্রতি বছর নির্দিষ্ট সময়াšতরে বিভিন্ন বিভাগের কাঙ্খিত লক্ষ্য এবং সম্পাদিত কাজের পরিমাণ ও গুণগতমান বিচার করে কর্মকর্তাদের দক্ষতা মূল্যায়নে এপিএ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি আরও বলেন, প্রতিটি দপ্তর এবং বিভাগের উপর অর্পিত কাজ বা¯তবায়নে আšতরিকতাই একজন কর্মকর্তার কর্মদক্ষতার পরিচয়। এক্ষেত্রে সরকারি কর্মচারীর সীমিত সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে দ্রুততম সময়ে সঠিক সেবা দেয়ার মানসিকতা থাকতে হবে।

এতে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।  এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ মো¯তাফিজুর রহমান ও সুবাস চন্দ্র সাহা এবং খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মন্ত্রীপরিষদ বিভাগের উপসচিব আলতাফ হোসেন সেখ।

উলে¬খ্য, মাঠ পর্যায়ের এ প্রশিক্ষণ গতকাল খুলনা থেকে শুরু হয়েছে।  পর্যায়ক্রমে এটি সারাদেশে বা¯তবায়িত হবে। দ্বিতীয় পর্যায়ে আজ ২৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *