প্রায়োগিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে: উপাচার্য

আজ ২৬ অক্টোবর খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর একাডেমিক ভবনে ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের উদ্যোগে কারিকুলা উন্নয়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন উচ্চশিক্ষার মানোন্নয়নে কারিকুলা উন্নয়ন গুরুত্বপূর্ণ দিক। খুলনা বিশ্ববিদ্যালয় এ ক্ষেত্রে অগ্রসর অবস্থানে রয়েছে। আমাদের প্রায় সকল ডিসিপ্লিনে এ কাজ শেষ দিকে। তিনি বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রায়োগিক শিক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেন এক্ষেত্রে শিক্ষালাভ করতে পারলে শিক্ষার্থীরা গ্রাজুয়েট হয়ে যেখানে যাক না কেন তারা দক্ষতাকে কাজে লাগাতে পারবে।

 তিনি বলেন আমরা অফিসে পুরাতন আসবাবে ত্রুটি দেখলেই অনেকে ফেলে দিতে চাই, পাল্টে নতুন কিনতে চাই। এতে রাষ্ট্রের অনেক অর্থ ব্যয় হয়। কিন্ত একটু চেষ্টা করলে তা মেরামত করে পুনঃব্যবহারযোগ্য করতে পারি। বিশ্ববিদ্যালয়ের ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন পুরাতন আসবাব মেরামত করে পুনঃব্যবহার এবং আর্থিক সাশ্রয়ের যে নিদর্শন সৃষ্টি করেছে তার জন্য তিনি ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন প্রধানসহ তাঁর সাত সদস্যবিশিষ্ট টিমকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন সীমিত সুযোগের মধ্যেও এ উদ্যোগ বাস্তবায়নে আমি সত্যিকারঅর্থে আপ্লুত। তিনি এই সাশ্রয়ী উদ্যোগ গ্রহণ ও অগ্রণী ভূমিকা রাখায় অর্থনীতি ডিসিপ্লিন প্রধানকেও ধন্যবাদ জানান।

সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান (ভারপ্রাপ্ত) কাজী হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম। কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মোঃ হাসান হাওলাদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রভাষক যথাক্রমে বায়েজিদ খান ও আসমা উল হুসনা। এসময় অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম, আইকিউএসির অতিরিক্ত পরিচালকদ্বয় যথাক্রমে প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান ও প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, সিইটিএলএর উপ-পরিচালক প্রফেসর ড. মোঃ নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও সিনিয়র শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *