বঙ্গবন্ধু কলেজে আউটসোর্সিং ও ফ্রীল্যান্সিং বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সৃন্দরবন আইটি এ্যাকসেস সেন্টারের উদ্যোগে ও পরিবর্তন-খুলনার সহযোগিতায় ২৯ সেপ্টেম্বর ২০১৬ সকাল ১১টায় রুপসা উপজেলার সরকারি বঙ্গবন্ধৃ কলেজে আউটসোর্সিং ও ফ্রীল্যান্সিং বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ সরদার ফেরদৌস আহম্মেদ।

তিনি বলেন, ‘আউটসোর্সিং ও ফ্রীল্যান্সিং শব্দের সাথে আমরা পরিচিত হলেও এর কাজের ধরণ সম্পর্কে আমাদের ধারণা কম।’ তিনি ছাত্র-ছাত্রীদের সেমিনারে সক্রিয় অংশগ্রহণের অনুরোধ জানিয়ে সেমিনার উদ্বোধন করেন।একইসাথে তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

প্রশিক্ষণ বিষয়ে মূল আলোচনা করেন প্রশিক্ষক, গ্রাফিক্স ডিজাইন- উম্মে সালমা এবং হাসনাত পারভেজ, প্রশিক্ষক, ওয়েব ডিজাইন- মোঃ সাজ্জাদ সরকার সৈকত ।

আলোচকবৃন্দ বলেন, নিজ প্রতিষ্ঠানের বাইরে অন্য কাউকে দিয়ে এসব কাজ করানোকে আউটসোর্সিং বলে। এখন থেকে দশ বছর আগেও আমাদের দেশের মানুষ এই শব্দটির সাথে পরিচিত ছিল না। তখন যে আউটসোর্সিং এর কাজ হতনা তা নয়, কিন্তু এখনকার মত ছিল না। পরিবর্তনশীল এবং প্রতিযোগীতা মূলক বিশ্বায়নের এই সময়ে তৃতীয় বিশ্বের দেশগুলোতে আর্থ-সামাজিক অস্থিরতার কারণে অর্থনৈতিক বৈশম্য এবং অব্যবস্থাপনার কারণে বেকার সমস্যা ক্রমেই বাড়ছে। বাংলাদেশও এই পরিস্থিতির স্বীকার। যার ফলে বেকার যুবকদের পাশাপাশি স্বল্প আয়ের মানুষ জীবনের প্রয়োজনে বিকল্প আয়ের পথ খুজছে। এই সুযোগে আউটসোর্সিং শব্দটি বাংলাদেশের মানুষের মাঝে দ্রুত প্রসার লাভ করছে, এবং হয়তো ভবিষ্যতে আরও করবে।একাজে সফল হতে হলে  প্রথমেই দক্ষতা অর্জন করতে হবে এবং কাজ করার জন্য সঠিক প্লাটফর্মে আসতে হবে। আউটসোর্সিং যেহেতু মুক্ত পেশা, সেখানে নিজের জবাবদিহিতার চেয়ে কাজের জবাবদিহিতা বেশি।

এরপর সেমিনারে মার্কেটপ্লেস, আয়, পেমেন্ট বিষয়ে আলোচনা করা হয়। সেমিনারে ১৯০জন ছাত্র-ছাত্রী অংশগহণ করে। কলেজের সমাজকর্ম বিভাগের প্রভাষক উম্মে সালমা ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *