বনফুল এন্ড কোং’র তৈরী পণ্যের গুণগত মান নিশ্চিৎ করার দাবি ক্রেতাদের

ভেজাল বিরোধী অভিযানে একাধিকবার জরিমানা প্রদানকারী প্রতিষ্ঠান বনফুল এন্ড কোং’র বিস্কুটের দাম প্রথম শ্রেণীর সকল বেকারীর বিস্কুটের চেয়ে প্রায় দ্বিগুণ! ক্রেতাদের অভিযোগ, জরিমানা প্রদানকারী একটি প্রতিষ্ঠান তাদের পণ্যের গুণগত মান অন্যদের চেয়ে ভালো দাবি করে ক্রেতা ঠকাচ্ছে।

অভিযোগকারী নিরালা আবাসিক এলাকার সাবিহা রহমান, অরণ্য আরিক, মিয়াপাড়ার জাহিদুল, ফরাজিপাড়ার মহির ইসলাম সহ অন্যান্যরা বলেন, আকাশচুম্বি দামে বনফুল এন্ড কোং’র সল্টেড এবং মিষ্টি বিস্কুট ক্রয় করে তারা প্রতারিত হয়েছেন। পণ্যের গুনগত মান’র চেয়ে দোকানের চাকচিক্যেই তাদের প্রধান আকর্ষণ।
ক্রেতাদের অভিযোগের ভিত্তিতে সরেজমিনে অনুসন্ধানে যানা যায় যে, খুলনা মহানগরীর প্রথম শ্রেণীর বেকারী তথা বাংলাদেশ বেকারী, হুগলী বেকারী, হাওড়া বেকারী’র তৈরী কয়েক প্রকার সল্টেড বিস্কুটের মূল্য ১৮০ টাকা কেজি, তাদের তৈরী কয়েক প্রকার মিষ্টি বিস্কুটের মূল্য ২০০ টাকা কেজি, ড্রাই কেক ১৮০ টাকা এবং টোষ্ট বিস্ক্রট ১২০ টাকা। অন্যদিকে বনফুল এন্ড কোং’র তৈরী সল্টেড বিস্কুটের দাম ৩০০ টাকা কেজি, মিষ্টি বিস্কুট ৩০০ টাকা, ড্রাই কেক ৩০০ টাকা এবং টোষ্ট ১৫০ টাকা কেজি।

দামের অসঙ্গতির কারণ ক্ষতিয়ে দেখতে উল্লিখিত পণ্যগুলির ইনগ্রিডিয়েন্স (উপকরণ) সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ বেকারী, হুগলী বেকারী ও হাওড়া বেকারী’র কারিগর জানান, সল্টেড বিস্কুট তৈরী করতে তারা ব্যবহার করেন প্রথম শ্রেণীর ময়দা, তেল, ঘি, মাখন, ডিম, দুধ, মার্জারিন, কালোজিরা, ফ্লেভার এবং লবন। অন্যদিকে মিষ্টি বিস্কুট তৈরীতে উল্লিখিত সকল উপাদানের সাথে চিনি যুক্ত হয়।

bbf-2 (1)

বনফুল এন্ড কোং’র বিস্কুট তৈরীতে কি কি ইনগ্রিডিয়েন্স ব্যবহৃত হয় জানতে চাইলে ফ্যাক্টরি ম্যানেজার আমিন বলেন, তাদের সল্টেড বিস্কুট তৈরী করতে তারা ব্যবহার করেন প্রথম শ্রেণীর ময়দা, তেল, ঘি, মাখন, ডিম, দুধ, মার্জারিন, কালোজিরা, ফ্লেভার এবং লবন। আর মিষ্টি বিস্কুটে এ সকর উপকরণের সাথে যুক্ত হয় চিনি।

একই উপকরণে তৈরী নগরীর অন্যান্য প্রথম শ্রেণীর বেকারীর তৈরী বিস্কুটের চেয়ে তাদের তৈরী বিস্কুটের দাম অত্যাধিক বেশি কেন জানতে চাইলে বনফুল এন্ড কোং’র ম্যানেজার বলেন, তাদের বিস্কুটের গুনগত মান অন্যদের চেয়ে বেশী।

তাদের কোম্পানী গত এক বছরে ভেজাল বিরোধী অভিজানে একাধিকবার জরিমানা প্রদান করেছে, সে ক্ষেত্রে তাদের পণ্যের গুণগত মান অন্যদের চেয়ে বেশী এ দাবি কতটুকু যুক্তিসঙ্গত জানতে চাইলে তিনি বলেন, তিনি মনে করেন এ ধরনের প্রশ্ন করে তাকে হুমকি দেওয়া হচ্ছে।

বনফুল এন্ড কোং’র তৈরী পণ্যের গুণগত মান অন্যদের চেয়ে বেশী কি-না জানতে চাইলে জাতিয় ভোক্ত অধিকার সংরক্ষণ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহিনুর আলম বলেন, উল্লিখিত কোম্পানীটি ভেজাল বিরোধী অভিযানে একাধিকবার জরিমানা প্রদান করেছে। তিনি বলেন, এ অবস্থায় তাদের পণ্যের গুণগত মান অন্যদের চেয়ে বেশী দাবিটি হাস্যকর।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *