বাংলাদেশে মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নে আঞ্চলিক প্রচার কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশে মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নে আঞ্চলিক প্রচার কর্মশালা আজ সকালে খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়।  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

 প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বেলেন, মানুষ ও প্রাণীজগতের সুস্থভাবে বেঁচে থাকার জন্য বায়ুমন্ডলে সুরক্ষামূলক ওজনস্তর রয়েছে। কিন্তু আমাদের  অনিয়ন্ত্রিত জীবন-যাপন ওজন স্তর ক্ষয় করে বিশ্বে মহাবিপর্যয়ের আভাস দিচ্ছে।  তিনি বলেন, এ বিপর্যয় থেকে প্রকৃতি ও মানুষকে রক্ষা করতে হলে জীবন-যাপনে শৃঙ্খলা আনতে হবে এবং পৃকৃতিকে জানতে বিজ্ঞানের চর্চা বাড়াতে হবে।

 উল্লেখ্য, হাইড্রো ক্লোরো ফ্লোরো কার্বন (এইচসিএফসি) ফেজ আউট ম্যানেজমেন্ট প্লান (এইচপিএমপি) স্টেজ-১ এর আওতায় পরিবেশ বিভাগ এবং বন ও পরিবেশ মন্ত্রণালয় এ কর্মশালার আয়োজন করে। ১৯৮৭ সালে ওজন স্তরকে রক্ষার জন্য জাতিসংঘ পরিবেশ কর্মসূচী ওজন স্তর ক্ষয়কারী দ্রব্যসামগ্রী (ওডিএস) এর পর্যাক্রমিক অপসারণের লক্ষ্যে মন্ট্রিল প্রোটোকল স্বাক্ষরিত হয়।  এ প্রটোকল বাস্তবায়নে ওডিএস এর ব্যবহার ও আমদানী সম্পর্কিত তথ্যাদি সংগ্রহের জন্য ১৯৯৩ সালে বাংলাদেশে একটি  ভিত্তি জরিপ পরিচালনা করা হয়।  এরই ধারাবাহিকতায় পরিবেশ অধিদফতর ২০১১ সালে এইচপিএমপি প্রণয়ন করে।  সভায় জানানো হয় ২০১২ সাল থেকে ঔষধ শিল্প থেকে এবং রেফ্রিজারেটর তৈরিতে  ব্যবহৃত এইচসিএফসি এজেন্ট ব্যবহার বন্ধ করা হয়।  বাংলাদেশ ইতোমধ্যে  ওজন স্তর ক্ষয়কারী দ্রব্যের ব্যবহার শতকরা ৯৩ ভাগ হ্রাস করেছে।

 কর্মশালায় বিভিন্ন দপ্তরের সরকারি অফিসার, এনজিও, শিক্ষক প্রতিনিধি এবং গণমাধ্যম কর্মীরা অংশগ্রহণ করেন।

 কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী এবং খুলনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ হাবিবুল হক খান। সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক (আইন) মোঃ জাফর সিদ্দিক। স্বাগত বক্তৃতা করেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মল্লিক ড. আনোয়ার হোসেন।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *