বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে দ্রুত প্রযুক্তি করায়ত্ত্ব করতে হবে: উপাচার্য

আজ বুধবার খুলনা বিশ্ববিদ্যালয়ের এক নম্বর একাডেমিক ভবন ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে সকাল ৯ টায় ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের আওতাধীন স্থাপত্য, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশ ইঞ্জিনিয়ারিং এবং নগর ও গ্রামীণ পরিকল্পনা এ চারটি ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য ‘ওয়ার্কশপ অন একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন তোমরা যাতে বাংলাদেশের বাজার থেকে বেরিয়ে বিশ্ব বাজারে নিজেকে প্রতিষ্ঠিত করে নিতে পারো সেই রকম দক্ষতা অর্জন করতে হবে। আমি বিশ্বাস করি প্রত্যেক ডিসিপ্লিনের শিক্ষার্থীদের মধ্যে প্রতিভা আছে যা বিশ্ব বাজারে অবদান রাখতে পারে। বিশ্ব বাজারে টিকে থাকার দক্ষতা অর্জনের লক্ষেই এ কর্মশালা। বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে দ্রুত প্রযুক্তি করায়ত্ত্ব করতে হবে। তিনি আরও বলেন মানুষের বাইরে যে অমানুষিকতা বা কু-প্রবৃত্তি থাকে সেগুলোকে যদি পরিহার করা যায় তাহলে সত্যিকারের মানুষ ও সফলতা পাওয়া যায়। শিক্ষার্থী হিসেবে তোমাদের কমিটমেন্ট থাকা দরকার কারণ তোমার পরিবার, সমাজ, রাষ্ট্র তোমার দিকে তাকিয়ে আছে। তিনি আরও বলেন বিশ্ববিদ্যালয় একটি ইউনিক ইনস্টিটিউশন তাই এখানে কো-কারিকুলা ও এক্সট্রা কারিকুলার দরকার আছে। কারণ শিক্ষার্থীদের যেমন শারীরিক সুস্থতা দরকার তেমনি মানসিক প্রশান্তি দরকার।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন ও ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোহাম্মদ ইসমত কাদির। পরে সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানদের মধ্যে বক্তব্য রাখেন সিএসই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার। এ সময় স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা, ইউআরপি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ মুরছালীন মামুন, আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও প্রথম বর্ষের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পরে বিভিন্ন বিষয়ভিত্তিক পেপার উপস্থাপন করেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, সমাজ বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, ইংরেজি ডিসিপ্লিনের সিনিয়র প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *